১১ ডিসেম্বর, ২০১৮ ১১:১৬

একসঙ্গে পাঁচ মহারথীর সেঞ্চুরি আজ

অনলাইন ডেস্ক

একসঙ্গে পাঁচ মহারথীর সেঞ্চুরি আজ

সংগৃহীত ছবি

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ। এতে আরেকটা সিরিজ জেতার সুযোগ টাইগারদের সামনে। তবে আজ যে ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হতে যাচ্ছে, এর মাহাত্ম্য এখানেই শেষ নয়। এটা বাংলাদেশের পাঁচ সিনিয়র ক্রিকেটারের এক সাথে খেলা শততম ম্যাচ হতে যাচ্ছে।

এখনো পর্যন্ত বাংলাদেশ ক্রিকেটের ‘পঞ্চপাণ্ডব’ খ্যাত এ পাঁচ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সাকিব আল হাসান একত্রে খেলেছেন ৯৯টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি তাই পঞ্চপাণ্ডবের একত্রে খেলা শততম ম্যাচ হবে।

ক্রিকেট ইতিহাসে এমন পাঁচজনের একটা গ্রুপ গড়ে ওঠা এবং তাদের শত ম্যাচ খেলে ফেলাটা খুব বিরল কিছু নয়। অন্তত ইতিহাসে ৬৪টি এ রকম পাঁচজনের দল পাওয়া যাবে, যারা এক সাথে শত ম্যাচ খেলেছেন। কিন্তু বাংলাদেশের মতো একটা অস্থিতিশীল ক্রিকেট মানসিকতার দেশে এটা একটা ঐতিহাসিক ঘটনা।

পঞ্চপাণ্ডবের মধ্যে সবার পরে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লিখিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০০৭ সালে তার অভিষেকের পর থেকে এখনো পর্যন্ত ১০ বছর একসঙ্গে খেলছেন এ পাঁচ ক্রিকেটার। পঞ্চপাণ্ডব একত্রে খেলা প্রথম টেস্ট ও প্রথম ওয়ানডে- দুই ফরম্যাটেই জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ।

পরিসংখ্যান জানান দিচ্ছে এখনো পর্যন্ত পাঁচজন একত্রে খেলেছেন ৯৯টি ম্যাচে। যার মধ্যে ৪৭ ম্যাচে জিতেছে বাংলাদেশ, হেরেছে ৪৮টিতে আর ফল আসেনি ৪টি ম্যাচে। আজকের (মঙ্গলবার) ম্যাচটি জিতে গেলে জয়-পরাজয়ের সংখ্যায় চলে আসবে সমতা।

২০০৯ সালের পর আর টেস্ট খেলা হয়নি মাশরাফি বিন মর্তুজার। ওয়েস্ট ইন্ডিজ সফরে যেবার শেষবারের মতো টেস্ট খেলেছেন তিনি, সেটিই ছিলো মাহমুদউল্লাহর ক্যারিয়ারের প্রথম টেস্ট। যে কারণে পঞ্চপাণ্ডবের একত্রে খেলা একমাত্র টেস্টই সেটি। সে ম্যাচে ৯৫ রানের বড় ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

এছাড়া এখনো পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে পাঁচজন মিলে খেলেছেন ৬৯টি ম্যাচ। যার মধ্যে পরিত্যক্ত হয়েছে ৩টি ম্যাচ। বাকি ৬৬ ম্যাচের মধ্যে জয়ের সংখ্যা ৩৪টিতে, হার ৩২টিতে। আর টি-টোয়েন্টিতে ২৯ ম্যাচের মধ্যে পরিত্যক্ত হওয়া এক ম্যাচ বাদ দিলে বাকি ২৮ ম্যাচে জয়-পরাজয়ের সংখ্যাটা যথাক্রমে ১২ ও ১৬।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর