১১ ডিসেম্বর, ২০১৮ ১৬:৫১

ওয়েস্ট ইন্ডিজকে ২৫৬ রানের লক্ষ্য দিল টাইগাররা

অনলাইন ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজকে ২৫৬ রানের লক্ষ্য দিল টাইগাররা

সংগৃহীত ছবি

টেস্ট সিরিজে দুর্দান্ত জয়ের পর প্রথম ওয়ানডেতেও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় জয় তুলে নেয় বাংলাদেশ। জয়ের সেই ধারাবাহিকতা ধরে রেখে ঢাকাতেই সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে আজ মঙ্গলবার দ্বিতীয় ওয়ানডেতে টসে হেরে ব্যাটিংয়ে নামে টাইগাররা। 

শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমে তিন সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৫ করে বাংলাদেশ। এতে ২৫৬ রানের লক্ষ্য পেয়েছে সফরকারীরা। 

ওয়েস্ট ইন্ডিজের সামনে লড়াকু এই লক্ষ্য দাঁড় করালেও একসময় সম্ভাবনা জেগেছিল বাংলাদেশের আরও বড় স্কোরের। কিন্তু শেষ দিকে রান আসেনি প্রত্যাশিত দ্রুততায়। মাশরাফি ও মিরাজ শেষ ২ ওভার থেকে নিতে পেরেছেন কেবল ৫ রান। শেষ ৫ ওভারে এসেছে মাত্র ২৬ রান।

এর আগে, প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ম্যাচেও টস জিতে ওয়েস্ট ইন্ডিজ। তবে সেই ম্যাচে আগে ব্যাট করে হেরে যাওয়ার পর এবার বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবিয়ান অধিনায়ক রভম্যান পাওয়েল। ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়েন লিটন। এতে তৃতীয় উইকেটে নামা ইমরুল টিকতে পারেননি। থমাসের পরের ওভারে ব্যক্তিগত শূন্য রানে বিদায় নেন তিনি। ফলে চাপে পড়ে বাংলাদেশ। তবে মুশফিক-তামিমের দুর্দান্ত শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় টিম বাংলাদেশ। একই সঙ্গে এই জুটির মাধ্যমে ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি শতরানের জুটি গড়ার রেকর্ডে নাম লেখান তারা। ২৪তম ওভারে তামিমের বিদায় দিয়ে ভাঙে ১১১ রানের চমৎকার জুটি। ওয়ানডেতে এটি তাদের পঞ্চম শতরানের জুটি। পরে টানা দুই ম্যাচে ফিফটি তুলে নেওয়া মুশফিকুর রহিম আউট হন ৮০ বল খেলে ৫ চারে ৬২ রানের ইনিংস খেলে। 

এরপরে সাকিব আল হাসানের ৬২ বলে ৬টি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৬৫ রান দলকে বড় সংগ্রহের পথ দেখায়। কিন্তু দ্রুত রান তুলতে গিয়ে তিনি আউট হলে সেভাবে কেউ রানের চাকা সচল রাখতে পারেননি। সাকিব আল হাসানের সঙ্গে চতুর্থ উইকেট জুটিতে কার্যকরী ৬১ রানের পার্টনারশিপ গড়লেও মাহমুদউল্লাহ রিয়াদ ৫১ বলে ৩টি চারের সাহায্যে ৩০ রান করে রোভম্যান পাওয়েলের বলে বিদায় নেন। পরে দ্রুত বিদায় নেন সৌম্য সরকার। ওশানে টমাসের করা বলে থার্ডম্যান অঞ্চলে বিশুর হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৮ বলে ব্যক্তিগত ৬ রান করেন তিনি। 

এছাড়া মাশরাফি ও মিরাজ শেষ ২ ওভার থেকে নিতে পেরেছেন কেবল ৫ রান। শেষ ৫ ওভারে এসেছে মাত্র ২৬ রান। ফলে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৫ করে বাংলাদেশ।

এ ম্যাচ জিততে পারলেই তিন ম্যাচে ২-০ সিরিজ নিশ্চিত করবে টাইগাররা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর