১২ ডিসেম্বর, ২০১৮ ২১:৩৫

১০ ওভারে ১০ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড!

নিজস্ব প্রতিবেদক

১০ ওভারে ১০ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড!

টেস্ট ম্যাচের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির অথবা টেস্টের এক দিনেই কোনও এক বোলারের ১০ উইকেট নেওয়ার কীর্তি দেখে ফেলেছে বিশ্ব ক্রিকেট। এমনকি ৫০ ওভারের ক্রিকেটে কোনও একজন বোলারের ১০ উইকেট নেওয়ার রেকর্ডও বাদ নেই।

এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি রয়েছে স্বয়ং ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলের। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে এই কীর্তি গড়েছিলেন তিনি। এরপর লিমিটেড ওভারের ক্রিকেটে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছেন নেপালের বাঁ হাতি ফাস্ট বোলার মেহবুব আলম। 

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের বিরুদ্ধে ১২ রান দিয়ে ১০ উইকেট তুলে নিয়েছিলেন এই বোলার। পূর্ব আফ্রিকার ওই দল অলআউট হয়েছিল মাত্র ১৯ রানেই। ২০০৮ সালের ওই ম্যাচের পর আইসিসি স্বীকৃত কোনও ক্রিকেট ম্যাচেই আর এই ধরনের ঘটনার উদাহরণ এখনও নেই। তবে ঘরোয়া ক্রিকেটে আরও একধাপ এগিয়ে রইলেন ভারতের অনুর্ধ্ব ১৯ ক্রিকেটার রেক্স রাজকুমার সিং।

মঙ্গলবার কোচবিহার ট্রফিতে ৯.৫ ওভারেই বিপক্ষ দলের ১০ উইকেট তুলে নিলেন মনিপুরের বাঁ হাতি ফাস্ট বোলার রাজকুমার। যার ফলে অরুণাচল প্রদেশ দল গুটিয়ে যায় মাত্র ৩৬ রানেই। রাজকুমারের এই ১০ উইকেটের মধ্যে পাঁচটি উইকেটই বোল্ড, তার মধ্যে রয়েছে একটি হ্যাটট্রিকও। দ্বিতীয় ইনিংসেও অরুনাচল প্রদেশের ৫ উইকেট তুলে নিয়েছেন এই তরুণ বাঁ হাতি পেস বোলার।

বিডি প্রতিদিন/১২ ডিসেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর