Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৮ ১০:৩৯ অনলাইন ভার্সন
একাই লড়ছেন কোহলি, করলেন ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি
অনলাইন ডেস্ক
একাই লড়ছেন কোহলি, করলেন ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি
সংগৃহীত ছবি

অজি পেসার মিচেল স্টার্কের বলটা বাউন্ডারি লাইন পার হতেই স্কোরবোর্ডে বিরাট কোহালির নামের পাশে ফুটে উঠল ১০০ রান। পার্থের পিচে ক্যারিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি করে ফেললেন কোহালি। সেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ সেঞ্চুরিটি করে ছুঁয়ে ফেললেন শচীন টেন্ডুলকারকে। একই সঙ্গে সমালোচকদের যেন আপাতত চুপ করিয়ে দিলেন। 

পার্থের পিচে কেন চার পেসার? একজন বিশেষজ্ঞ স্পিনার নেই কেন? অজিদের স্বস্তি না দিলেও যশপ্রীত বুমরাহকে কেন দ্বিতীয় দিনে আরও আগে বল করতে ডাকলেন না? বিরাটের দাপটের মাঝেও সমালোচকদের মুখে উঠে আসছিল এই সকল প্রশ্ন।

রবিবার এই সকল প্রশ্নের জবাব দিলেন কোহালি। ২১৪ বলে ১১ চার দিয়ে সাজানো সংযমী ইনিংসের সেঞ্চুরিতে তার স্ট্রাইক রেটটা পঞ্চাশেরও নীচে। কতটা ধরে খেলেছেন তা বোঝাতে এই পরিসংখ্যানই যথেষ্ট। শনিবার ভারতীয় ইনিংসের শুরুতে মাত্র ৫.১ ওভারে দুই ওপেনারকে হারিয়ে টিম ইন্ডিয়া যখন খাদের দিকে এগিয়ে যাচ্ছে, তখনই চেতেশ্বর পূজারাকে নিয়ে হাল ধরেছিলেন। দিনের শেষে যখন প্যাভিলিয়নে ফিরছেন, তখন সঙ্গী বদল হয়েছে বটে, তবে টিম ইন্ডিয়াকে বিপর্যয়ের মুখে পড়ার হাত থেকে অনেকটাই বাঁচিয়ে দিয়েছেন। 

মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং জশ হেজলউড- অজি পেস ত্রয়ীকে পাল্টা মারের রণনীতি নিলেও নিজের সংযম হারাননি। বরং মাথা ঠান্ডা রেখে হিসেব কষে এগিয়েছেন লক্ষ্যের দিকে।

রবিবার দিনের শুরুতেই ফিরে গেছেন অজিঙ্কা রাহানে। নেথান লায়নের বলে ক্যাচ তুলে দিয়েছেন বিপক্ষ অধিনায়ক তথা উইকেটরক্ষক টিম পেইনের হাতে। গত কাল নিজের ৫১ রানের সঙ্গে আর কোনও রান জুড়তে পারেননি তিনি। তবে ফিরে যাওয়ার আগে খরচ করেছেন ১০৫ বল। সেই সঙ্গে কোহালির সঙ্গে মিলে চতুর্থ উইকেটে ৯০ রানের পার্টনারশিপও করেন। যা স্বস্তি ফিরিয়েছে ভারতীয় ড্রেসিং রুমে।

রাহানের পর সাজঘরে ফিরেছেন হনুমা বিহারীও। বল হাতে গত কাল ২ উইকেট তুলে নিলেও তার ব্যাট থেকে এল মাত্র ২০ রান (৪৬ বলে)। ঋষভ পন্থকে সঙ্গী করে আপাতত দুর্গ সামলাচ্ছেন কোহালি। ৫ উইকেটের পুঁজি নিয়ে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৩২৬ রানকে ছাপিয়ে যাওয়ার জন্য।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

আপনার মন্তব্য

up-arrow