১৭ ডিসেম্বর, ২০১৮ ০৮:২৯

কেমন হবে কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচের স্টেডিয়াম?

অনলাইন ডেস্ক

কেমন হবে কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচের স্টেডিয়াম?

সংগৃহীত ছবি

ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসর কাতারে। এরইমধ্যে বিশ্বকাপ আয়োজনে মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশটি প্রস্তুতি নিচ্ছে বেশ জোরেশোরেই। তারই অংশ হিসেবে ২০২২ বিশ্বকাপের উদ্বোধন ও ফাইনাল ম্যাচ যে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সেই লুসাই স্টেডিয়ামের নকশা উন্মোচন করেছে দেশটি।

বিশ্বকাপ আয়োজনে দেশটিতে সবচেয়ে আধুনিক প্রযুক্তি সম্পন্ন স্টেডিয়াম স্থাপনের কাজ শুরু হয়েছে। সর্বোচ্চ আধুনিকতা আর নান্দনিকতার ছোঁয়া থাকছে প্রায় সব স্টেডিয়ামেই। এসব স্টেডিয়ামের মধ্যে লুসাই স্টেডিয়াম বিশেষ মর্যাদা পেতে চলেছে। কারণ, এখানেই উঠবে বিশ্বকাপের পর্দা আর নামবেও এখানেই।

কাতারের রাজধানী দোহায় গত শনিবার ২০২২ বিশ্বকাপের অষ্টম ও শেষ স্টেডিয়াম হিসেবে লুসাই স্টেডিয়ামের নকশা উন্মোচিত হলো। ব্রিটিশ স্থপতি ফস্টার অ্যান্ড পার্টনারস এর নকশা করা স্টেডিয়ামটির দর্শকধারণ ক্ষমতা ৮০ হাজার। এই স্টেডিয়ামটি দোহা থেকে ১৫ কিলোমিটার উত্তরে অবস্থিত নতুন শহর লুসাইয়ে স্থাপন করা হচ্ছে। এটি নির্মাণে খরচ হবে ৪০ বিলিয়ন ইউরো। ২০২০ সালে এর নির্মাণ কাজ শেষ হবে জানিয়েছে আয়োজক কমিটি।

অনুষ্ঠানে লুসাই স্টেডিয়ামের নকশা উন্মোচন করেন আয়োজক দেশ কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল-থানিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে হাজির ছিলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

২০২২ বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান হাসান আল-থাওয়াদি এই নকশা উন্মোচনকে ‘উল্লেখযোগ্য মাইলফলক’ হিসেবে অভিহিত করেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর