১৭ ডিসেম্বর, ২০১৮ ১৭:২৬

ল্যাথামের কীর্তির পর ইনিংস হারের মুখে শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক

ল্যাথামের কীর্তির পর ইনিংস হারের মুখে শ্রীলঙ্কা

সংগৃহীত ছবি

ওপেনার টম লাথামের অপরাজিত ২৬৪ রানের সুবাদে ওয়েলিংটন টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৫৭৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ২৮২ রান। ফলে প্রথম ইনিংস থেকে ২৯৬ রানের লিড পায় নিউজিল্যান্ড। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ২০ রান করেছে শ্রীলঙ্কা। ইনিংস হার এড়াতে ৭ উইকেট হাতে নিয়ে আরও ২৭৬ রান করতে হবে লঙ্কানদের।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে দ্বিতীয় দিন শেষে লাথামের অপরাজিত ১২১ ও অধিনায়ক কেন উইলিয়ামসনের ৯১ রানের সুবাদে ৩ উইকেটে ৩১১ রান করেছিল নিউজিল্যান্ড। তৃতীয় দিন ৪০তম ম্যাচে টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল-সেঞ্চুরি পূর্ণ করেন লাথাম। ডাবল-সেঞ্চুরি করেই থেমে যাননি তিনি। নিজের ইনিংসটা বড় করেছেন লাথাম। তাকে সঙ্গ দিয়েছেন হেনরি নিকোলস ও কলিন ডি গ্র্যান্ডহোম। নিকোলস ৫০ ও গ্র্যান্ডহোম ৪৯ রানে ফিরলেও ইনিংসের শেষ পর্যন্ত ২১টি চার ও ১টি ছক্কায় ৪৮৯ বলে ২৬৪ রানে অপরাজিত থাকেন লাথাম। শ্রীলঙ্কার পক্ষে ডান-হাতি পেসার লাহিরু কুমারা ৪টি উইকেট নেন।

২৯৬ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করেই মহাবিপদে পড়ে শ্রীলঙ্কা। স্কোর বোর্ডে ১৩ রান উঠতেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি ২টি ও টেন্ট্র বোল্ট ১টি উইকেট নেন।

শ্রীলঙ্কার দানুস্কা গুনাতিলকা ৩, দিমুথ করুনারত্নে ১০ ও ধনাঞ্জয়া ডি সিলভা শূন্য রানে ফিরেন। কুশল মেন্ডিস ৫ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ২ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা : ২৮২/১০, ৯০ ওভার (ম্যাথুজ ৮৩, ডিকবেলা ৮০, করুনারত্নে ৭৯, সাউদি ৬/৬৮)।
নিউজিল্যান্ড : ৫৭৮/১০, ১৫৭.৩ ওভার (লাথাম ২৬৪*, উইলিয়মসন ৯১, কুমারা ৪/১২৭)।

শ্রীলঙ্কা : ২০/৩, ১২ ওভার (করুনারত্নে ১০, মেন্ডিস ৫*, সাউদি ২/৭)।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর