১৮ জানুয়ারি, ২০১৯ ১৭:৫০

ধোনির ব্যাটে অস্ট্রেলিয়ায় সিরিজ জয় ভারতের

অনলাইন ডেস্ক

ধোনির ব্যাটে অস্ট্রেলিয়ায় সিরিজ জয় ভারতের

সংগৃহীত ছবি

ধোনির ব্যাটে মেলবোর্নে ইতিহাস লিখল ভারত। টেস্ট সিরিজের পর অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজ নিজেদের করে নিল তারা। অ্যাডিলেড ওভালের পর মেলবোর্নেও ম্যাচ জেতানো ইনিংস খেললেন ধোনি। ২৩১ রান তাড়া করে ৪ বল বাকি থাকতেই সাত উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজ ২-১ জিতে নিল কোহলিরা।

টেস্ট ও ওয়ানডে সিরিজ জিতে ইতিহাস সৃষ্টির পাশাপাশি প্রথমবার অস্ট্রেলিয়ার মাটি থেকে কোনও সিরিজ না হেরে ফিরছে ভারতীয় দল। মেলবোর্নেই রচিত হয়েছিল বিরাটদের টেস্ট সিরিজ জয়ের ইতিহাস। কারণ সিরিজের তৃতীয় তথা বক্সিংডে টেস্ট জিতে সিরিজে এগিয়ে গিয়েছিল ভারত। আর সেই এমসিজিতে ওয়ানডে সিরিজ জিতে ইতিহাস রচনা করলো বিরাট বাহিনী। এর আগে অস্ট্রেলিয়ার মাটিতে দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজ জেতেনি টিম ইন্ডিয়া।

সিডনিতে সিরিজের প্রথম ম্যাচ ৩৪ রানে হারলেও অ্যাডিলেড ওভাল ও মেলবোর্নে পরের দু’টি ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরল ভারত। তিন ম্যাচে ব্যাট হাতে দলকে টানেন ধোনি। ২০১৯ এখনও পর্যন্ত দেশের জার্সিতে তিনটি ম্যাচ খেলেছেন মাহি। তিনটি ম্যাচেই তার ব্যাট থেকে এসেছে তিনটি হাফ-সেঞ্চুরি। অ্যাডিলেডে ম্যাচ জেতানো অপরাজিত হাফ-সেঞ্চুরির পর এদিন মেলবোর্নে ৮৭ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। মেলবোর্নে হাফ-সেঞ্চুরি করে সিরিজে অর্ধ-শতরানের হ্যাটট্রিক কর ফেলেন ধোনি। এটি ধোনির ৭০তম ওয়ানডে হাফ-সেঞ্চুরি৷

এদিন টসে জিতে প্রথম বোলিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক। ব্যাট করতে নেমে শুরুটা একেবারেই ভাল হয়নি অজি দলের। শুরুতেই ফিরতে হয়েছে দুই ওপেনারকে। অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ ফিরেছেন ১৪ রানে। মিডল অর্ডারে শন মার্শ (৩৯) ও পিটার হ্যান্ডসকম্বের (৫৮) যুগলবন্দিতে কিছুটা এগিয়ে যায় ব্যাগি গ্রিনরা। তবে তারা বেশি দূর স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যেতে পারেননি। মার্শ, হ্যান্ডসকম্ব যুজবেন্দ্র চাহলের স্পিনে উইকেট দিয়ে ফিরতেই তাসের দেশের মতো ভেঙে পড়ে অজি ব্যাটিং। শেষ পর্যন্ত সব উইকেট হারিয়ে ২৩০ রানই করতে পারেন তারা। ৬টি উইকেট নিয়ে মেলবোর্নে কীর্তি স্থাপন করেন যুজবেন্দ্র।

জবাবে ব্যাট করতে নেমে ভারত মন্থর গতিতে হাঁটতে শুরু করে। রোহিত, ধাওয়ানের স্লো ব্যাটিংয়ে আসকিং রেট বাড়তে থাকে। তবে দুই ওপেনার ফিরে যেতেই ম্যাচের হাল নিজেদের হাতে নিয়ে নেন বিরাট ও ধোনি। ৪৬ রানের ইনিংস খেলেন কোহলি। ভারত অধিনায়ক আউট হতেই ব্যাট করতে আসেন কেদার যাদব। শেষ পর্যন্ত তিনি ধোনির সঙ্গে সঙ্গ দিয়ে যান এবং অপরাজিত অর্ধশতরানের ইনিংস  (৬১) খেলেন। ধোনির ব্যাট থেকে আসে ৮৭ রানের ম্যাচ উইনিং ইনিংস।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর