২১ জানুয়ারি, ২০১৯ ১৩:২৫

ইউটিউব দেখে প্রশিক্ষণ নিয়ে ফেদেরারকে হারান চিচিপাস

অনলাইন ডেস্ক

ইউটিউব দেখে প্রশিক্ষণ নিয়ে ফেদেরারকে হারান চিচিপাস

চিচিপাস-ফেদেরার

গ্রিক টেনিস খেলোয়াড় স্টেফানোস চিচিপাসের পরিচয় পেয়ে এতদিন অনেকে অবাক হতেন। গ্রিসে আবার টেনিসও হয়? প্রশ্ন করতেন তারা। তবে গতকাল রবিবারের পর থেকে তারা বোধহয় আর এই প্রশ্ন করবেন না। 

আসলে পেশাদার টেনিসে গ্রিক খেলোয়াড়ের সংখ্যা এতই কম যে, চিচিপাসদের কথা শুনলে অনেকেই অবাক হন। তবে রবিবার অস্ট্রেলিয়ান ওপেনে রজার ফেদেরারকে হারানোর পরে যেমন চিচিপাসকে লোকে মনে রাখবে, মনে রাখবে তার দেশকেও। 

২০ বছর বয়সি এই টেনিস খেলোয়াড় এবার অস্ট্রেলিয়ান ওপেনের সেরা অঘটন ঘটিয়ে সাংবাদিকদের বলেন, ‘‘রজার কিংবদন্তি। খুবই শ্রদ্ধা করি ওকে। আমার স্বপ্ন সত্যি হল আজ। কীভাবে এই অনুভূতি বলে বোঝাব, জানি না। আমি এখন বিশ্বের সবচেয়ে সুখী মানুষ’’। 

এই প্রথম গ্রিসের কেউ কোনো গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন। এটা যেমন বেনজির ঘটনা, তেমনই শুনে অবাক হতে পারেন, রজার ফেদেরারকে হারাতে যে প্রস্তুতি নিয়েছিলেন চিচিপাস, তার অনেকটাই জুড়ে ছিল তার ইউটিউব-প্রশিক্ষণ। ইউটিউব দেখে ফেদেরারের খেলা দেখে নিজেকে গড়ে তুলেছিলেন এই গ্রিক তরুণ। ফেদেরারের সেই ক্লিপিংসগুলো মাথায় গেঁথে নিয়ে অবশেষে তাকেই হারিয়ে দিলেন। 

চিচিপাস নিজেই কয়েকদিন আগে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ‘‘ইউটিউবে দিনরাত রজার ফেদেরারের খেলা দেখেই বড় হয়েছি আমি। ফেডেরারের মুখোমুখি হতে পারলে নিজেকে ধন্য মনে করব’’। 

রবিবার শুধু মুখোমুখি হওয়াই নয়, ফেদেরারকে চার সেটে হারিয়ে সারা বিশ্বে হইচইও ফেলে দিলেন তিনি। গত বছরটাও সাফল্যের মধ্যে কেটেছে তার। হারিয়েছেন নোভাক জোকোভিচ, কেভিন অ্যান্ডারসন, আলেকজান্দার জেরেভকে। এবার ফেদেরারকে। সত্যিই মনে রাখার মতো বছর। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর