২১ জানুয়ারি, ২০১৯ ১৮:৩৪

বিগ ব্যাশে ম্যাককালামের অবিশ্বাস্য ফিল্ডিং! (ভিডিও)

অনলাইন ডেস্ক

বিগ ব্যাশে ম্যাককালামের অবিশ্বাস্য ফিল্ডিং! (ভিডিও)

সংগৃহীত ছবি

নিউজিল্যান্ডের সাবেক হার্ডহিটার ব্রেন্ডন ম্যাককালাম। বিপিএলের ৬ষ্ঠ আসরে তাকে দেখা না গেলেও খেলে চলছেন বিগ ব্যাশ লিগে।  সেখানেও যেন প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করে চলেছেন ম্যাককালাম।  বিগ ব্যাশে ব্রিসবেন হিট বনাম পার্থ স্কর্চার্সের ম্যাচে দুর্দান্ত একখানা ক্যাচ ধরেছিলেন ম্যাককালাম। 

সেই পার্থ স্কর্চার্সের ম্যাচেই তিনি বাউন্ডারির সামনে শূন্যে শরীর ছুঁড়ে ছক্কা বাঁচিয়েছিলেন।  তার ফিল্ডিং নিয়ে এরপর প্রশংসা এসেছিল চারপাশ থেকে।  অনেকেই তাকে 'গোলকিপার' হিসাবেও অভিহিত করেছেন।  এবার আরও একবার নিজেকে প্রমাণ করে গেলেন নিউজিল্যান্ডের তারকা।  ব্রিসবেন হিটের হয়ে তার ব্যাট কথা বলছে।  ফিল্ডিংয়েও সমান দক্ষতা দেখিয়ে চলেছেন ম্যাককালাম।

সিডনি সিক্সার্সের জেমস ভিন্স লং অফ দিয়ে ছক্কা মারতে চেয়েছিলেন।  ম্যাচের ১৭তম ওভারে।  ম্যাককালাম বাঁচিয়ে দেন।  লাফ দিয়ে বলটা বাঁচিয়েই মাটিতে পড়ে যান।  ততক্ষণে তার শরীর বাউন্ডারি পার করে ফেলেছে।  বলটাও সেদিকেই যাচ্ছিল।  ওই পজিশনে ক্যাচ ধরলে ছক্কা নিশ্চিত।  ম্যাককালাম আবার শরীরটাকে শূন্যে ছুঁড়ে বল ধরে পাঠিয়ে দিলেন মাঠে। নিজে পড়লেন বাউন্ডারির ওপর।  ৬ রানের জায়গায় ২ রান পেলেন ভিন্স।

ম্যাককালামের দুর্দান্ত ফিল্ডিং নিয়ে বিগ ব্যাশে বিস্তর আলোচনা চলছে।  ৩৭ বছর বয়সেও এত ভালো রিফ্লেক্স! ম্যাককালামের ক্ষিপ্রতা নিয়েও প্রশংসার জোয়ার। তবে ক্রিকেটের নিয়ম নিয়েও উঠেছে প্রশ্ন! বল ও ফিল্ডার (ম্যাককালাম) দুজনেই মাঠের বাইরে ছিলেন।  তবু ক্রিকেটের আইন অনুযায়ী, ওভার বাউন্ডারি দেননি আম্পায়ার। বল প্রথমবার ছোঁয়ার সময় ম্যাককালাম বাউন্ডারির ভেতরে ছিলেন। দ্বিতীয়বার বল ছোঁয়ার সময় ছিলেন শূন্যে। ক্রিকেটের আইন অনুযায়ী, এমন পরিস্থিতিতে ফিল্ডারের শরীর সীমানা স্পর্শ না করলে সেটা বাউন্ডারি হবে না।

ভিডিও দেখতে ক্লিক করুন


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর