২৭ জানুয়ারি, ২০১৯ ১৫:২০

আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি, ব্র্যাডম্যানের পাশে হোল্ডার

অনলাইন ডেস্ক

আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি, ব্র্যাডম্যানের পাশে হোল্ডার

সংগৃহীত ছবি

বার্বাডোজের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে অনন্য কীর্তি গড়লেন জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্যাট হাতে আট নম্বরে নেমে করলেন ডাবল সেঞ্চুরি। যা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে ৩৮১ রানে জয়ের পথ গড়ে দিল।

ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার দ্বিতীয় ইনিংসে আট নম্বরে নেমে অপরাজিত থাকলেন ২০২ রানে। ২২৯ বলের ইনিংসে মারলেন ২৩ চার ও আটটি ছয়। তার দাপটেই ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ছয় উইকেটে ৪১৫ রান তোলে। এবং ইনিংসের সমাপ্তি ঘোষণা করে।

চতুর্থ ইনিংসে জেতার জন্য ৬২৮ রান করতে হত ইংল্যান্ডকে। রোস্টন চেজের ৬০ রানে আট উইকেটের দাপটে জো রুটের দল শেষ হয় ২৪৬ রানে। বিশাল ব্যবধানে জেতে ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচের সেরা হন হোল্ডার। কারণ, দ্বিতীয় ইনিংসে একসময় ১২০ রানে ছয় উইকেট পড়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। সেখান থেকে শন ডাউরিচের সঙ্গে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ২৯৫ রান যোগ করেন হোল্ডার। ডাউরিচ অপরাজিত থাকেন ১১৬ রানে। আর এই ইনিংসেই স্যার ডন ব্র্যাডম্যানকে স্পর্শ করলেন হোল্ডার।

টেস্টে কোন দলের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং অর্ডারে সাত বা সাতের নিচে নেমে দ্বিশতরানের রেকর্ড এতদিন শুধু ডন ব্র্যাডম্যানের ছিল। ১৯৩৭ সালের জানুয়ারির শুরুতে মেলবোর্নে অ্যাশেজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে সাত নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। ৩৭৫ বলের ইনিংসে ২২ বাউন্ডারির সাহায্যে করেন ২৭০ রান। তারপরে হোল্ডারই হলেন দ্বিতীয় ব্যাটসম্যান যিনি টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে করলেন ডাবল সেঞ্চুরি। 

আট নম্বরে নেমে এর আগে ডাবল সেঞ্চুরি করেছিলেন শুধু দু’জন, ওয়াসিম আক্রম (অপরাজিত ২৫৭) আর ইমতিয়াজ আহমেদ (২০৯)। এই দু’জনই পাকিস্তানের। তালিকায় তিন নম্বরে থাকলেন হোল্ডার। 

তবে টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে সাত বা সাতের নিচে নেমে ডাবল সেঞ্চুরির রেকর্ডে তিনি থাকলেন ব্র্যাডম্যানের পরেই।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর