Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০৮:৪৬
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০৮:৫৪

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ

সর্বোচ্চ পারিশ্রমিক মাশরাফি-মাহমুদুল্লাহর

ক্রীড়া প্রতিবেদক

সর্বোচ্চ পারিশ্রমিক মাশরাফি-মাহমুদুল্লাহর
ফাইল ছবি

মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদরা এখন নিউজিল্যান্ডে। সেখানে খেলছেন ওয়ানডে সিরিজ। এরপর মুশফিকরা খেলবেন তিন ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম দুই ওয়ানডে হেরে ইতিমধ্যেই সিরিজ হাতছাড়া করেছে বাংলাদেশ। বুধবার সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে নামবেন মাশরাফিরা। 

জাতীয় দলের ক্রিকেটাররা যখন ব্যস্ত আন্তর্জাতিক সূচি নিয়ে, তখন প্রায় আড়ালে আজ সোমবার সকালে সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের প্লেয়ার্স ড্রাফট। বছরটি বিশ্বকাপের বছর বলে জাতীয় দলের অনেক তারকা ক্রিকেটার বিশ্রামের কথা বলে নিজেদের সরিয়ে নিয়েছেন প্রিমিয়ার ক্রিকেট থেকে। 

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আঙুলের চোটে খেলতে পারছেন না নিউজিল্যান্ডের বিপক্ষে। আনুষ্ঠানিকভাবে নিজের থেকে সরে না দাঁড়ালেও প্রিমিয়ার ক্রিকেটে সাকিবকে না দেখার সম্ভাবনাই বেশি। নিজ থেকে সরে দাঁড়িয়েছেন দুই দেশসেরা ব্যাটসম্যান তামিম ও মুশফিক। দুজনেই চিঠি দিয়ে অব্যাহতি চেয়েছেন। বিসিবিও তাদের অনুরোধ মেনে নিয়েছে। দেশের সিনিয়র পাঁচ ক্রিকেটারের মধ্যে তিনজন থাকছেন না এবারের প্রিমিয়ার ক্রিকেটে। 

তিন তারকার অনুপস্থিতিতে নিশ্চিত করেই আলো হারাবে প্রিমিয়ার ক্রিকেট। তবে সিনিয়রদের মধ্যে খেলবেন মাশরাফি ও মাহমুদুল্লাহ। দুজনে আবার প্লেয়ার্স ড্রাফট করেছেন ‘এ’ প্লাস ক্যাটাগরিতে। দুজনেই এবারের লিগে সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত ক্রিকেটার। তাদের মূল্য ৩৫ লাখ টাকা। লিগে এবার সর্বনিম্ন মূল্য সাড়ে ৩ লাখ টাকা।

লিগে এবার খেলবে আবাহনী, মোহামেডান, ব্রাদার্স ইউনিয়ন, প্রাইম ব্যাংক, প্রাইম দোলেশ্বর, শাইন পুকুর, লিজেন্ড অব রূপগঞ্জ, খেলাঘর সমাজকল্যাণ, উত্তরা স্পোর্টিং, বিকেএসপি, গাজী ক্রিকেটার্স ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশের (সিসিডিএম) নিয়ম মেনে আগের মৌসুমের তিনজন করে ক্রিকেটার রেখে দিয়েছেন। এছাড়া আটজন ক্রিকেটারকে সমঝোতার মাধ্যমে দলভুক্ত করতে পারবে। 

এবার লিগে সিসিডিএম ২২১ ক্রিকেটারকে  ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ এই সাত  ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা হচ্ছেন মাশরাফি, মাহমুদুল্লাহ, এনামুল হক বিজয়, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, ইমরুল কায়েস, রুবেল হোসেন ও নাসির হোসেন। মাশরাফি ও মাহমুদুল্লাহর মূল্য ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। এনামুলের মূল্য ২৬ লাখ,  মিরাজ, মুস্তাফিজ, লিটন, ইমরুল ও রুবেল ২৫ লাখ এবং নাসির ২৩ লাখ টাকা। 

‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের মধ্যে মুমিনুল হক, তাইজুল ইসলাম ও মোহাম্মদ মিথুনের পারিশ্রমিক ২৩ লাখ টাকা। নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুই ওয়ানডেতে টানা হাফসেঞ্চুরি করেছেন মিথুন। এছাড়া ‘এ’ ক্যাটাগরির সাব্বির রহমান, সাঞ্জামুল ইসলাম ও নাজমুল ইসলাম অপুর পারিশ্রমিক ধরা হয়েছে ২০ লাখ টাকা।

গত মৌসুমে আবাহনীতে খেলেছেন টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি। ৩৯ উইকেট নিয়ে চমকে দিয়েছিলেন সবাইকে। এবারও আবাহনী মাশরাফিকে রেখে দিয়েছে। তবে ছেড়ে দিয়েছে নাসিরকে। বর্তমান চ্যাম্পিয়নরা ধরে রেখেছে অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত এবং ৭৪৯ রান করা নাজমুল হোসেন শান্তকে। পুরো লিগে পাওয়া যাবে না বলে প্রাইম ব্যাংক দলে রাখেনি মাহমুদুল্লাহকে। মাহমুদুল্লাহ, মুস্তাফিজ ও মিরাজ প্রিমিয়ার লিগ খেলতে পারবেন ৬ এপ্রিলের পর। বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে চ্যাম্পিয়ন করা ইমরুল কায়েস থাকছেন গাজী গ্রুপ ক্রিকেটার্সেই।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য