Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:০২
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:১৪

'রক্ষণ' আতঙ্কে ভুগছে বার্সা

অনলাইন ডেস্ক

'রক্ষণ' আতঙ্কে ভুগছে বার্সা
ফাইল ছবি

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে এলেই শুরু হয় অস্বস্তি। ২০১৪-১৫ মৌসুমে শেষবার ইউরোপ সেরার সম্মান পেয়েছিলেন লিয়োনেল মেসিরা। তার পরে শুধুই ব্যর্থতা। মঙ্গলবার শেষ ষোলো পর্বে অলিম্পিক লিঁও'র বিরুদ্ধে প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচ খেলতে নামার আগে ঘুরেফিরে আসছে সেই বিবর্ণ স্মৃতি। এবং তারই সঙ্গে যুক্ত হচ্ছে সাম্প্রতিক সময়ে আর্নেস্তো ভালভার্দের দলের সাদামাঠা ফুটবল এবং রক্ষণের দুর্বলতা।

গত রবিবার লা লিগায় কোনক্রমে ভায়াদোলিদের বিরুদ্ধে জিতেছে বার্সেলোনা। তবে সেখানেই শেষ নয়। তার আগে লা লিগায় অ্যাথলেটিক বিলবাও (২-২) এবং ভ্যালেন্সিয়ার (১-১) বিরুদ্ধে এবং কোপা দেল রে ট্রফির সেমিফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে ১-১ গোলে ম্যাচ শেষ করার ঘটনায় উদ্বেগ বাড়ছেই। যদিও বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে বলছেন, ‘‘প্রত্যেক ম্যাচেই দল অসাধারণ ফুটবল খেলবে, এমন মনে করা অর্থহীন। সেরা ফুটবল খেলার জন্য আমার দল তৈরি।’’

লা লিগায় এখনও পর্যন্ত  ২৪ ম্যাচে ১৬টি জয় পেয়েছেন মেসিরা। ড্র ৬ এবং হার ২। দল গোল করেছে ৬১, খেয়েছে ২৩টি। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ছয় ম্যাচে ১৪ গোল। খেয়েছে ৫ গোল। কিন্তু বার্সা রক্ষণে জেরার্ড পিকে এবং দুই নবাগত সদস্য ক্লেমেন্ত লেঙ্গলেত এবং পর্তুগালের ২৫ বছরের নেসলন সেমেদোর উপরে খুব একটা আস্থা রাখতে পারছেন না বার্সা সমর্থকরা। 

জেরার পিকে মানছেন, ‘‘আমরা হয়তো বার্সেলোনার আগের সেই আকর্ষণীয় ফুটবল খেলতে পারছি না। কিন্তু ফলাফল খুব খারাপ নয়।’’ বার্সা রক্ষণে স্বস্তি ফিরিয়েছেন স্যামুয়েল উমতিতি। চোট সারিয়ে তিনি ফিরছেন। পুরনো দলের বিরুদ্ধে তাঁকে শুরু থেকে খেলাতে চান ভালভার্দে।

মেসিদের প্রতিপক্ষ লিওঁ এবার ফরাসি লিগে ধারাবাহিকভাবে ভাল খেলছে। ২৫ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে তারা তিন নম্বরে। সাত বছর পরে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে উঠেছে তারা। গ্রুপ পর্বে দু’বারই তাদের বিরুদ্ধে জিততে পারেনি পেপ গুয়ার্দিওলার দুরন্ত ম্যানচেস্টার সিটিও। প্রথম লেগে হেরেছিলেন আগুয়েরোরা। দ্বিতীয় লেগে ম্যাচ শেষ হয় অমীমাংসিত অবস্থায়। দলে রয়েছেন প্রাক্তন ম্যান ইউ ফুটবলার মেম্ফিস দেপাই, প্রাক্তন ফুলহ্যাম স্ট্রাইকার মুসা দেম্বেলে। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য