Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:২৭
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:৪১

পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কট প্রসঙ্গে যা বললেন শচীন

নয়াদিল্লি প্রতিনিধি

পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কট প্রসঙ্গে যা বললেন শচীন
শচীন টেন্ডুলকার

ইংল্যান্ড বিশ্বকাপের সূচি অনুযায়ী আগামী ১৬ জুন ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। চির বৈরী দুই দেশের ম্যাচটি ঘিরে ক্রীড়ামোদীদের উন্মাদনাও তুঙ্গে। কিন্তু কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার ঘটনায় বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতকে না খেলার দাবি জানিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটারদের অনেকেই। 

বিসিসিআই নাকি ২০১৯ বিশ্বকাপে পাকিস্তানকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে আইসিসির কাছে চিঠি লেখার প্রস্তুতি নিচ্ছে। সে কারণে বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটি নিয়ে সংশয়ে আয়োজকরা। তবে ভারতের ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার মনে করেন পাকিস্তানের বিরুদ্ধে খেলা উচিত ভারতের। ক্রিকেটের সবচেয়ে বড় আসরে পাকিস্তানকে আরেকবার হারানোর সুযোগ নষ্ট করার বিপক্ষে ভারতীয় ক্রিকেট ঈশ্বর। বিশ্বকাপে ভারতকে কখনোই হারাতে পারেনি পাকিস্তান। 

শচীন মনে করেন, পাকিস্তানের বিরুদ্ধে ভারত না খেললে তাতে তাদেরই লাভ হবে! চিরপ্রতিদ্বন্দ্বীদের এই সুযোগ দিতে চান না তিনি। টেন্ডুলকার টুইটারে লিখেছেন, ‘বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারত সব সময়ই জয় পায়। সময় এসেছে আরেকবার তাদের হারিয়ে দেওয়ার। তাই আমি তাদেরকে ২ পয়েন্ট উপহার দেওয়ার পক্ষে নই।’ 

কিংবদন্তি এই ক্রিকেটার মনে করে, যাই ঘটুক না কেন পাকিস্তানের বিরুদ্ধে এই ম্যাচ খেলা দরকার। 

পুলওয়ামায় ৪০ জন ভারতীয় নিহত হওয়ার পর সাবেক ক্রিকেটার হরভজন সিং ম্যাচটি না খেলার আহ্বান জানিয়েছিলেন। একই সুরে কথা বলেছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও। তবে টেন্ডুলকারের সুরে কথা বলেছেন আরেক সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কারও। তিনিও মনে করেন, পাকিস্তানের বিরুদ্ধে ভারত না খেললে তাতে টুর্নামেন্টের ফিকশ্চারে দেখা যাবে ভারতেরই পরাজয়! 

গাভাস্কার মিডিয়াকে বলেছেন, ‘বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার সিদ্ধান্ত নিলে, সেক্ষেত্রে কে জিতবে? তখন আমি কিন্তু বলতে পারি না যে সেমিফাইনাল কিংবা ফাইনালে পাকিস্তান উঠবে না! কারণ তারা তো ভারতের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে ২ পয়েন্ট পেয়ে যাচ্ছে!’ 

তিনি আরও বলেন, ‘পাকিস্তানের বিরুদ্ধে না খেলা মানে তাদেরকে টুর্নামেন্টে আরও সহযোগিতা করা। আমরা কখনোই চাই না সেটা করতে।’ 

ইংল্যান্ডে বিশ্বকাপ শুরু হচ্ছে ৩০ মে থেকে। এদিকে পাকিস্তানকে বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করার ব্যাপারে আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহরের কাছে নাকি একটি খসড়া চিঠিও লিখেছে বিসিসিআইয়ে ভারতের সুপ্রিম কোর্ট কর্তৃক নিযুক্ত প্রশাসক কমিটি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য