২৬ মার্চ, ২০১৯ ১৭:৪৯

সমালোচনার কাছে হার মানতে নারাজ ব্রাজিল কোচ

অনলাইন ডেস্ক

সমালোচনার কাছে হার মানতে নারাজ ব্রাজিল কোচ

তিতে

ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব পালনকালে সমালোচনার কাছে হার মানবেন না বলে মন্তব্য করেছেন তিতে। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে আসন্ন ম্যাচে দলটি ঘুরে দাঁড়াবে বলে আশা তার।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা গত শনিবার বিষ্ময়করভাবে ১-১ গোলে ড্র করেছে পানামার সঙ্গে। অথচ আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে পানামার অবস্থান ৭৬তম।

গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের পর এই প্রথম কোনো ম্যাচে জয়লাভে ব্যর্থ হয়েছে ব্রাজিল। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিয়েছিল সেলেকাওরা। আসন্ন কোপা আমেরিকার আগে (বাংলাদেশ সময় অনুযায়ী ) কাল চেকদের বিপক্ষে শেষ প্রীতি ম্যাচে অংশ নিতে যাচ্ছে ব্রাজিল।

এক সংবাদ সম্মেলনে তিতে বলেন, ‘প্রথম কথা হচ্ছে সমালোচনা যদি হয় কৌশলগত, পলিসিগত, শারীরিক দক্ষতা কিংবা আবেগতাড়িত, তাহলে আমি এর প্রতিবাদ করব না। কিন্তু সেটি যদি হয়, ফুটবল ধারণা, লক্ষ্য, স্বাভাবিক ও প্রকৃতিগত বিষয়ে, তাহলে বলব আমরা অবশ্যই জানি কিভাবে এর থেকে পরিত্রাণ পাওয়া যায়।’

তিনি আরও বলেন, চেকদের বিপক্ষে খেলোয়াড়দের জিততে হবেই এমন কোনো মানসিক চাপ নিয়ে খেলার প্রয়োজন নেই। 

তিতে বলেন, ‘ক্রীড়াবিদরা কোচের জন্য খেলে না। তারা ব্রাজিলীয় জাতীয় দলের জন্য তথা ব্রাজিলের জন্য খেলে। আমরা যখন কোনো কিছুকে বেশী গুরুত্ব দিতে যাব, তখনই ভুল হবার সম্ভাবনা থাকবে।

তারা যেমন কোচের জন্য খেলে না, তেমনি স্ট্যাটাসের জন্যও খেলে না। তারা জাতীয় স্কোয়াডের হয়ে খেলে। কারণ জাতীয় দলের সদস্য হিসেবে তারা গর্বিত। সেখানে আত্মতৃপ্তি যেমন রয়েছে, তেমনি রয়েছে সন্তুষ্টি। ফলে সে পেশাদারিত্ব থেকে যা পেয়েছে সেটিই কাজে লাগায়।’

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর