Bangladesh Pratidin

প্রকাশ : ২৯ এপ্রিল, ২০১৫ ১৫:৫৭ অনলাইন ভার্সন
আপডেট : ৩০ নভেম্বর, -০০০১ ০০:০০
তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ১৬ প্রতিবন্ধীর চাকরি
তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ১৬ প্রতিবন্ধীর চাকরি

দেশে প্রথমবারের মতো প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করলো ক্রিয়েটিভ আইটি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

বুধবার প্রশিক্ষণ নেওয়া ১৬ জন প্রতিবন্ধীর হাতে নিয়োগপত্র তুলে দেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার। এ সময় প্রতিবন্ধীদের এমন বিরল সুযোগ করে দেওয়াকে দেশের জন্য এক বিশেষ মাইলফলক বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১১ সালের তথ্য অনুযায়ী বাংলাদেশে ২০ লক্ষাধিক প্রতিবন্ধী রয়েছে। সমাজে প্রচলিত ভুল দৃষ্টিভঙ্গি এবং নিয়োগ প্রক্রিয়ায় উদার মানসিকতার অভাবে প্রতিবন্ধীরা বেশীরভাগ ক্ষেত্রেই বৈষম্যের শিকার। ক্রিয়েটিভ আইটি শুরু থেকেই এই বিশেষ জনগোষ্ঠীকে নিয়ে কাজ করতে সচেষ্ট থেকেছে। যারই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি তার নিজম্ব অর্থায়নে এ বছরেও ২০ জন বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের প্রফেশনাল গ্রাফিক ডিজাইন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে এবং প্রশিক্ষণ সমাপ্তির পর তাদের মধ্য থেকে ১৬ জন সফল অংশগ্রহণকারীকে আন্তর্জাতিক বাজারে পেশাদার আউটসোর্সিং কাজের জন্য মনোনীত করে। তাদেরকে বুধবার সকালে আনুষ্ঠানিকভাবে নিয়োগপত্র প্রদান করেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের মহা-পরিচালক স্বপন কুমার রায়, হাই-টেক পার্কের প্রকল্প পরিচালক এ.এন.এম সফিকুল ইসলাম, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, ক্রিয়েটিভ আইটির চেয়ারম্যান এবং সিইও মো. মনির হোসেন।

বিডি-প্রতিদিন/২৯ এপ্রিল, ২০১৫/মাহবুব




 

আপনার মন্তব্য

up-arrow