৩০ অক্টোবর, ২০১৫ ০৯:২১

বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভলপারদের প্লাটফর্ম অ্যাপবাজার

অনলাইন ডেস্ক

বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভলপারদের প্লাটফর্ম অ্যাপবাজার

বাংলাদেশে প্রথমবারের মতো দেশীয় অ্যান্ড্রয়েড ডেভেলপারদের অ্যাপসের বিশাল এক সমারোহ নিয়ে চালু হচ্ছে একটি পূর্ণাঙ্গ অ্যাপবাজার (http://appbajar.com)। এখন থেকে এই বাজার থেকেই মিলবে প্রয়োজনীয় অ্যান্ড্রয়েড অ্যাপ। ফলে দেশের টাকা দিয়ে বিদেশি ওয়েবসাইট থেকে আর কাউকে অ্যাপ ডাউনলোড করতে হবে না। একইসঙ্গে অ্যাপ ডেভলপাররাও তাদের তৈরি অ্যাপ এখানে আপলোড করে আয় নিশ্চিত করতে পারবেন।

Advanced Apps Bangladesh Limited (AAPBD) মনে করে মোবাইল অ্যাপ এর মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য এবং আরো অন্য ক্ষেত্রের সেবার মান দ্রুত এবং নির্ভুলভাবে বাড়ানো সম্ভব। তথ্যপ্রযুক্তির যথার্থ ব্যবহারের মাধ্যমে প্রযুক্তি প্রেমী তারুণ্যকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। 

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা পেইড অ্যাপস ডাউনলোড করতে গেলে কিছু সমস্যায় পড়েন, কারণ ইন্টারন্যাশনাল কার্ড ছাড়া এগুলো কেনা যায় না, তেমনি দেশীয় ডেভেলপাররাও শুধু ফ্রি অ্যাপ আপলোড করতে পারেন। পেইড অ্যাপগুলো অন্য কোনো বিদেশি একাউন্ট এর অধীনে আপলোড করতে হয়। এতে করে দেশি ডেভেলপাররা প্রচুর বৈদেশিক মুনাফা অর্জন করা থেকে বঞ্চিত হচ্ছেন!

অ্যাপবাজার প্রধানত এই দুটো সমস্যাকে টার্গেট করেই মাঠে নেমেছে! অ্যাপবাজার লোকাল মুদ্রায় ব্যবহারকারি এবং ডেভেলপার - দুটো পক্ষকেই অ্যাপ কেনার এবং পাবলিশ করার সুযোগ দেবে। এতে করে ব্যবহারকারিরা তাদের পছন্দমত অ্যাপস ডাউনলোড করতে পারবেন এবং ডেভেলপাররা তাদের অ্যাপস  আপলোড করে আয়ের সুযোগ করে নিতে পারেন। সহজ payment system, সোশ্যাল ফিচার, AppBajarian দের সাথে Chat, App Gift, reward system, এবং বিজ্ঞাপন প্রদানের সুযোগ হবে দেশীয় App ডেভেলপারদের সহজ আয়ের উৎস। অ্যাপবাজারে অ্যাপ আপলোড করতে কোন টাকা লাগবে না, এটি একদম ফ্রি। থাকছে কম দামে অ্যাপ বিক্রির সুবিধা (গুগল প্লে তে একটি অ্যাপসের সর্বনিম্ন মূল্য 0.99$ যা বাংলাদেশি টাকায় প্রায় 75 টাকা) এবং মাস শেষে নিজের ব্যাঙ্ক একাউন্টে অ্যাপ বিক্রির টাকা পাবার সুবিধা। সহজ বাংলা এবং ইংলিশ  ইন্টারফেস সহ থাকছে আরও অনেক সুবিধা।

Advanced Apps Bangladesh Limited (AAPBD) এর CEO শফিউল আলম বিপ্লব বলেছেন, ''আগামী ২০১৬ এর প্রথম মাসেই মালয়েশিয়া, মায়ানমার সহ আরো কয়েকটা দেশে চালু হবে অ্যাপবাজার এবং পরবর্তীতে আরো দেশে বিস্তৃতি লাভ করবে।''

বিডি-প্রতিদিন/৩০ অক্টোবর ২০১৫/ এস আহমেদ

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর