১৩ নভেম্বর, ২০১৫ ১৩:৫১

ব্রডব্যান্ডের সর্বনিম্ন গতি হচ্ছে ৫ এমবিপিএস

অনলাইন ডেস্ক

ব্রডব্যান্ডের সর্বনিম্ন গতি হচ্ছে ৫ এমবিপিএস

ব্রডব্যান্ড নীতিমালায় পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। নতুন নীতিমালায় কোনো ইন্টারনেট সংযোগকে ব্রডব্যান্ড বলতে হলে তার গতি হতে হবে সর্বনিম্ন ৫ এমবিপিএস। বর্তমানে ২ এমবিপিএস গতির ব্যান্ডউইথকে ব্রডব্যান্ড বলা হয়।
এ লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় 'জাতীয় ব্রডব্যান্ড নীতিমালা-২০০৯' সংশোধনের জন্য একটি খসড়া প্রস্তাব পাঠাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটআরসি) নির্দেশনা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি চিঠি বিটিআরসিতে পাঠানো হয়েছে ।
এ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ব্রডব্যান্ড নীতিমালাটি নেয়া হয়েছিল প্রায় ৬ বছর আগে। এতদিনে প্রযুক্তি অনেক এগিয়েছে। মানুষের ইন্টারনেট ব্যবহারের সক্ষমতা বেড়েছে। সাইবার অপরাধের মতো নতুন নতুন সমস্যার উদ্ভব হয়েছে। পুরোনো নীতিমালায় যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল সেগুলো সময়ের আগেই অর্জিত হয়েছে। তাই নতুন করে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে।

জাতীয় ব্রডব্যান্ড নীতিমালা-২০০৯'এ ব্রডব্যান্ডের সংজ্ঞায় ন্যূনতম গতি ধরা হয় ১২৮ কেবিপিএস। এর চেয়ে কম গতির ব্যান্ডউইথকে ন্যারোব্যান্ড হিসেবে চিহ্নিত করা হয়। এরপর ২০১৩ সালে ১ এপ্রিল বিটিআরসির এক নিদের্শনায় ব্রডব্যান্ডের জন্য ন্যূনতম ব্যান্ডউইথ ১ এমবিপিএস  করা হয়। পরে এটি পরিবর্তন করে সম্প্রতি ২ এমবিপিএস করা হয়।

 

বিডি-প্রতিদিন/১৩ নভেম্বর ২০১৫/ শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর