Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৫ ১৩:০১ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৫ ১৩:০৪
ডিজিটাল গেমে মুক্তিযুদ্ধ
অনলাইন ডেস্ক
ডিজিটাল গেমে মুক্তিযুদ্ধ

আসছে মুক্তিযুদ্ধের আবহে নির্মিত প্রথম মোবাইল গেম- হিরোজ অব ৭১। বাংলাদেশের ৪৪তম বিজয় দিবসের প্রথম প্রহরে উন্মুক্ত হচ্ছে এই গেম। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের অপারেশনের আবহে এই অ্যান্ড্রয়েড গেমটি তৈরি করেছে ফ্রিল্যান্সার গেম নিমার্তা প্রতিষ্ঠান পোর্টব্লিস। 

১৯৭১ সালের বাংলাদেশ। মধুমতি নদীর তীরে শনির চর। আগ্নেয়াস্ত্র বুক পানি ঠেলে প্রতিপক্ষের দিকে এগিয়ে যাচ্ছে পাঁচ কমান্ডো- কবির, বদি, সজল, তাপস ও শামসু। কালি লেপ্টে আড়াল করা হয়েছে চেহার। এদের মধ্যে দু’জনের হাতে লাইট মেশিনগান, একজনের হাতে একটা হেভি মেশিনগান এবং বাকি দু’জনের কাছে স্ট্যান্ডার্ড ইস্যু রাইফেল। প্রত্যেকের বেল্টেই তিনটা করে গ্রেনেড। লক্ষ্য গ্রমের একটা স্কুল পাক হানাদার ক্যাম্প দখল। এই ক্যাম্পটি দখল করতে হলে খেলতে হবে ১৬ পর্বের থার্ড পার্সন শ্যুটার গেম- হিরোজ অব ৭১’। 

বিজয় দিবসের প্রথম প্রহর থেকেই গুগল অ্যাপস্টোর থেকে গেমাররা তিনটা ক্যারাক্টার নিয়ে খেলতে পারবেন। এই যুদ্ধে যোদ্ধাকে তিনটি ক্যারাক্টারের অস্ত্র ও দক্ষতা ব্যবহার করে ক্যাম্প রক্ষা করতে হবে। প্রতিটি পর্বে পাক সেনাদের সংখ্যা বাড়তে থাকবে। আর তাদেরকে কুপোকাত করেই ক্যাম্প দখল মুক্ত করে ওড়াতে হবে লাল-সবুজের পতাকা।

গেমটি তৈরি করেছেন মাশা মুস্তাকিমসহ রাকিবুল আলম সুলভ, অপ্রতিম কুমার চক্রবর্তী, আরিফুর রহমান, পাপন জিত দে, রিহাব উদ্দীন শাওন। এরা সকলেই বুয়েটের ছাত্র ছিলেন। এখন জোট বেধে মোবাইল অ্যাপ তৈরি করছেন। এতোদিন কেবল যুক্তরাষ্ট্র, অস্টেলিয়া ইত্যাদি দেশের আইটি প্রতিষ্ঠানের জন্য গেম তৈরি করেছেন। এবার দেশের জন্য অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছেন।


বিডি-প্রতিদিন/ ১৫ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

আপনার মন্তব্য

up-arrow