২১ ডিসেম্বর, ২০১৫ ১০:৫৫

প্রথম দশে নেই মাইক্রোসফট

অনলাইন ডেস্ক

প্রথম দশে নেই মাইক্রোসফট

মার্কিন বাজার বিশ্লেষণ সংস্থা নিয়েলসেন ২০১৫ সালের প্রথম ১০ স্মার্টফোন অ্যাপের তালিকা প্রকাশ করেছে। তালিকার প্রথম দশটিতে নেই সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। রয়েছে ফেসবুক, ইউটিউব, ফেইসবুক মেসেঞ্জার, গুগল, জিমেইল।

তালিকায় উল্লিখিত সেরা দলের মধ্যে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার কোম্পানিগুলোর অন্যতম মাইক্রোসফটের নাম নেই। তবে এ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সংস্থাটি। 

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, বিনামূল্যে উবার পপুলার অফিস ৩৬০-এর মতো অনেকগুলো মোবাইল-বান্ধব অ্যাপ তৈরি করে মাইক্রোসফট প্রশংসনীয় কাজ করেছে। উইন্ডোজ ১০-এর মাধ্যমে কম্পিউটারের জন্য বানানো অ্যাপগুলোও মাইক্রোসফটের স্মার্টফোনে ব্যবহার করার সুবিধা রয়েছে। কিন্তু এত কিছুর পরেও যথেষ্ট পরিমাণ অ্যাপ না থাকায় মাইক্রোসফটে গ্রাহকের চাহিদা কম। 
শীর্ষ তালিকাতে মাইক্রোসফটের অনুপস্থিতি বিস্ময়কর। অন্তত ফেইসবুকের সাফল্যের জন্য হলেও মাইক্রোসফটের উৎসাহিত হওয়া উচিত বলে মনে করছে মার্কিন সংবাদমাধ্যমটি। 

২০১৫ সালে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ফেসবুক অ্যাপ। শীর্ষস্থান ছাড়াও শীর্ষ দশের আরও দুটি অ্যাপ ফেসবুকের মালিনাধীন। তৃতীয় অবস্থানে আছে ২০১৪ সালে সপ্তম স্থানে থাকা ফেসবুক মেসেঞ্জার আর অষ্টম স্থানে রয়েছে ইনস্টাগ্রাম।পরপর দুই বছর ধরে শীর্ষ অবস্থানে আছে ফেসবুক।


বিডি-প্রতিদিন/ ২১ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর