৩০ ডিসেম্বর, ২০১৫ ১৭:৩০

'সারফেস' ফোন আনছে মাইক্রোসফট

অনলাইন ডেস্ক

'সারফেস' ফোন আনছে মাইক্রোসফট

বিশ্বের বৃহত্তম সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট এবার স্মার্টফোন বাজারে প্রবেশের কথা ভাবছে। সেইলক্ষ্যে তারা সারফেস মডেলের স্মার্টফোন নির্মাণ শুরু করেছে বলে জানিয়েছেন মার্কিন এ কোম্পানিটির প্রধান মার্কেটিং অফিসার ক্রিস ক্যাপোসেলা। খবর এনডিটিভির

গত সপ্তাহে এক সাক্ষাৎকারে ক্রিস ক্যাপোসেলা উইন্ডোজ উইকলিকে নতুন এ স্মার্টফোনের তথ্য জানান। তিনি জানান, প্রতিষ্ঠানটি 'হাই-এন্ড' স্মার্টফোন বানাচ্ছে। বহুদিন ধরেই মাইক্রোসফটের সারফেস ফোনের বিষয়ে গুজব ভাসছিল। এবার সে গুজবকেই সত্য বলে জানালেন মাইক্রোসফটের সিএমও।

সাক্ষাৎকারে ক্যাপোসেলা জানান, তারা যে নতুন ও যুগান্তকারী স্মার্টফোনটির জন্য কাজ করছেন তা সারফেস ট্যাবলেটের মতোই কার্যকর হবে। তিনি জানিয়েছেন, প্রতিষ্ঠানটির এখনো এ স্মার্টফোনটি নির্মাণ করতে কিছুদিন সময় লাগবে। তাই এক্ষেত্রে আগ্রহী ব্যবহারকারীদের কিছুদিন ধৈর্য ধরতে হবে বলেও তিনি জানান।
মাইক্রোসফটের এ স্মার্টফোন বাজারে আসার সঠিক সময়টি জানাতে পারেননি প্রতিষ্ঠানটির সিএমও। কিন্তু সারফেস ব্র্যান্ডের এ স্মার্টফোনটি ২০১৬ সালের দ্বিতীয়ার্ধে আসবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
জানা গেছে, স্মার্টফোনটি চলবে ইনটেল প্রসেসরে। এটি প্রচলিত কোয়ালকম প্রসেসরের তুলনায় শক্তিশালী হবে। আর এ কারণেই স্মার্টফোনটির ক্ষমতা অন্যদের তুলনায় ভালো হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মাইক্রোসফট মূলত অপারেটিং সিস্টেম নির্মাতা এবং তাদের অপারেটিং সিস্টেমের বাজার প্রসারিত করার চেষ্টা করছে। অতীতে বিশ্বের অধিকাংশ কম্পিউটার ডিভাইস মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমে চললেও পরে এ অবস্থান হুমকির মুখে পড়েছে। বর্তমানে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারী বাড়ানোর চেষ্টা করছে।

বিডি-প্রতিদিন/৩০ ডিসেম্বর ২০১৫/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর