৩ মে, ২০১৬ ২২:০৬

গুগলের বার্ষিক সম্মেলনে ৪ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

গুগলের বার্ষিক সম্মেলনে ৪ বাংলাদেশি

চলতি বছরের ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে গুগলের বার্ষিক প্রযুক্তি সম্মেলন (আইও) অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এ সম্মেলনে যোগ দিচ্ছেন চার বাংলাদেশি তরুণ-তরুণী। তারা সবাই গুগল ডেভেলপার গ্রুপের সঙ্গে যুক্ত।

গুগল বলছে এবারকার আইও হবে আয়োজনের বিবেচনায় সবচেয়ে বড়। এতে অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফর্মে কাজ করা সারাবিশ্বের শীর্ষ ডেভেলপাররা ছাড়াও গুগলের ব্যবসায়িক অংশীদার ও বিপণন সহযোগী মিলিয়ে দেড়শর বেশি দেশের পাঁচ হাজার অংশগ্রহণকারী।

আইওর এবারকার আয়োজন দশম বারের মতো। দশম বছরে আইওর আয়োজন স্যানফ্রান্সিসকো থেকে ফিরে যাচ্ছে গুগলের আতুড়ঘর গুগলপ্লেক্স সংলগ্ন শোরলাইন অ্যাম্ফি থিয়েটারে।

গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস এবার গুগল আইওতে অংশ নিচ্ছেন টানা দ্বিতীয় বারের মতো। এ বছর গুগল আইওতে জাবেদ সুলতান পিয়াস ছাড়াও অংশ নিচ্ছেন বাংলাদেশের আরও তিন জন। তারা হচ্ছেন জিডিজি ঢাকার ব্যবস্থাপক মাহবুব হাসান, ওম্যান টেকমেকার রাখসান্দা রুখহাম ও জিডিজি সোনারগাঁওয়ের ইশতিয়াক রেজা।

উল্লেখ্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করা রাকসান্দা প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন। ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সিএসইর শেষ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাসান গুগলের ম্যাপ ডেভেলপমেন্টে কাজ করছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে (সিএসই) স্নাতক সম্পন্ন করে ইশতিয়াক রেজা এমসিসি লিমিটেডের সঙ্গে যুক্ত হয়েছেন। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবি থেকে টেকনোলজি অ্যান্ড অপারশেনস্ এ এমবিএ করার আগে জাবেদ সুলতান পিয়াস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে আরেকবার এমবিএ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে মার্কেটিংয়ে বিবিএ করেছেন। তিনি ডিজিটাল মার্কেটিং ও বাংলা কম্পিউটিং নিয়ে কাজ করছেন।  


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর