৪ মে, ২০১৬ ১২:৫৬

গর্ভপাতের ওষুধ সরবরাহ করে ড্রোন!

অনলাইন ডেস্ক

গর্ভপাতের ওষুধ সরবরাহ করে ড্রোন!

বিশ্বের প্রায় ৪৯টি দেশে এখনও নিষিদ্ধ গর্ভপাত। তবে বিশেষ কিছু ক্ষেত্রে গর্ভপাত করা ছাড়া কোন উপায়ই থাকে না। সেখানে আবার দেখা দেয় আরও সমস্যা। ভুল চিকিৎসা বা ওষুধ ব্যবহার করতে গিয়ে পার্শ্ব প্রতিক্রিয়ার সম্মুখীন হন অনেকেই। এই সমস্যার সমাধান করতেই নতুন উদ্যোগ নিয়েছে ‘ওমেন অন ওযেভস' নামের এক স্বেচ্ছাসেবি সংস্থা। বিনামূল্যে গর্ভপাতের ওষুধ ড্রোনের মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রথমবার সফলভাবে জার্মানির ফ্র্যাঙ্কফুট থেকে পোল্যান্ডের স্লুবিসে গর্ভপাতের ওষুধ ডেলিভার করা হয় ড্রোনের মাধ্যমে। ড্রোনের নিয়ে যাওয়া এই ফার্স্ট এইড বাক্সে রয়েছে মাইপপ্রিস্টোন ও মিসোপ্রোস্টল নামে দুটি ওষুধ। 

যা ৯ সপ্তাহ পর্যন্ত বেড়ে ওঠা ভ্রুণকে নষ্ট করে দিতে সক্ষম। এই ওষুধ সম্পূর্ণভাবে পার্শ্ব প্রতিক্রিয়াহীন বলে দাবি করেছেন সংস্থার প্রতিষ্ঠাতা রেবেকা গোম্পার্টসের।

স্বেচ্ছাসেবি সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে গর্ভপাতের ওষুধ ডেলিভার করা এই ড্রোনের ওজন ৫ কিলোগ্রামেরও কম। কোন ব্যবসায়িক কাজে তাকে ব্যবহার করা হয় না এবং নিয়ন্ত্রণকারী ব্যক্তির নজরের মধ্যেই থাকে। 

আর আকাশে নির্দিষ্ট সীমারেখার মধ্যেই চলাফেরা করে এই ড্রোন। ফলে জার্মান বা প্যোলান্ড সরকারের অনুমতির প্রয়োজন নেই বিশেষ এই গর্ভপাত ওষুধ সরবরাহকারী ড্রোনের।

 

 


বিডি-প্রতিদিন/ ০৪ মে, ২০১৬/ হিমেল-১০

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর