Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১৪ জুন, ২০১৬ ০৯:৩৩
লিঙ্কডইনকে কিনে নিচ্ছে মাইক্রোসফট
অনলাইন ডেস্ক
লিঙ্কডইনকে কিনে নিচ্ছে মাইক্রোসফট

২০১৪ সালে হেয়াটস্‌অ্যাপকে একা হাজার ৯০০ কোটি ডলারে কিনে শোরগোল ফেলেছিল ফেসবুক। সোমবার ২ হাজার ৬২০ কোটি ডলারে লিঙ্কডইন কেনার কথা জানিয়ে চমকে দিয়েছে মাইক্রোসফটও।

বিল গেটসের হাতে গড়া সংস্থার সিইও সত্য নাদেল্লার দাবি, লিঙ্কডইন যে দক্ষতায় পেশাদারদের মধ্যে যোগাযোগ গড়ে, তার প্রতি তিনি শ্রদ্ধাশীল। তাকে মাইক্রোসফটের সংসারে সামিল করার পরিকল্পনাও বহু দিনের। সেই কারণেই শেয়ার-পিছু ১৯৬ ডলারে (শুক্রবার বাজার বন্ধের সময়ের তুলনায় ৪৯.৫% বেশি) লিঙ্কডইন কেনার এই সিদ্ধান্ত। নাদেল্লার দাবি, লিঙ্কডইনের ব্র্যান্ড স্বাতন্ত্র্য বজায় থাকবে। চালাবেন সিইও জেফ ওয়েইনারই।

আনেক দনি ধরে স্মার্টফোনের বদৌলতে ডেস্কটপ ও ল্যাপটপের ব্যবসা মার খাচ্ছে মাইক্রোসফটে। গুগলের অ্যান্ড্রয়েড, অ্যাপলের আইওএসের মতো মোবাইলে জনপ্রিয় নয় মাইক্রোসফটের সফটওয়্যার উইন্ডোজও। তাই সংস্থার হাল ধরার পর থেকেই ব্যবসার বিকল্প পথ খোঁজায় জোর দিয়েছেন নাদেল্লা। ক্লাউড সার্ভিস যদি তার একটি ঘুঁটি হয়, তবে আজকের পর অন্যটি ‘সোশ্যাল নেটওয়ার্কিং’।

লিঙ্কডইন নেট-দুনিয়ায় পেশাদারদের পরিচিতি ও চাকরি খোঁজার জায়গা। বিশেষজ্ঞদের মতে, এটা খাপ খায় মাইক্রোসফটের ‘অফিস’ ব্যবসার সঙ্গে। এতে সোশ্যাল নেটওয়ার্কিংয়ে পা রাখাও হল, বজায় থাকল কর্পোরেট ‘গাম্ভীর্য’ও।

আবার অনেকে বলছেন, লিঙ্কডইন কিনতে বেশি অর্থ খরচ করেছে মাইক্রোসফট। ব্যবহারকারী ৪৩ কোটি হলেও, তার ব্যবসা বা লাভ বাজারে প্রথম শেয়ার ছাড়ার সময়ের প্রত্যাশার ধারে-কাছে পৌঁছয়নি। হয়তো তাই মাইক্রোসফটের হাত ধরল তারা। এর আগে, ২০১১ সালে ৮৫০ কোটি ডলারে ভিডিও-চ্যাট সংস্থা স্কাইপ এবং ২০১৩ সালে ৭০০ কোটি ডলারে নোকিয়াকে কেনে মাইক্রোসফট। কিন্তু সেই অভিজ্ঞতা সুখের হয়নি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/১৪ জুন, ২০১৬/মাহবুব

 




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow