Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ জুন, ২০১৬ ১৬:০১
ঢাকায় গুগল আইও এক্সটেনডেড অনুষ্ঠিত
অনলাইন ডেস্ক
ঢাকায় গুগল আইও এক্সটেনডেড অনুষ্ঠিত
জাবেদ সুলতান পিয়াস। ছবি: সংগৃহীত

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত হলো গুগলের সবচেয়ে বড় ডেভেলপার সম্মেলন 'গুগল আইও'। ঐ সম্মেলনে ভবিৎষতে গুগল কী প্রযুক্তি আনবে তা তুলে ধরা হয়।

এরই আলোকে বাংলাদেশে গুগল আইও এক্সটেনডেড সম্মেলনের আয়োজন করে গুগল ডেভেলপারস গ্রুপ (জিডিজি) বাংলা। আজ ঢাকার কারওয়ান বাজারের টিসিবি ভবন মিলনায়তনে এ সম্মেলন সকাল ৯টা থেকে শুরু হয়ে চলে দুপুর পর্যন্ত। গুগল আইওর কিনোট ছাড়াও বেশ কিছু প্রযুক্তিবিষয়ক সেমিনার এসময় অনুষ্ঠিত হয়। এছাড়া ছিল ‘টুয়ার্ডস বিলিয়ন’ শীর্ষক বিশেষ আলোচনা।

গুগল আইও এক্সটেনডেডের মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাশমি রাফসাজানি। মোটিভেশনাল আরেকটি সেশন পরিচালনা করেন স্ট্যান্ডআপ কমেডিয়ান নাভিদ মাহবুব। এছাড়া গুগলে বাংলা নিয়ে কী কাজ হয়েছে, তা তুলে ধরেন জিডিজি বাংলার ব্যবস্থাপক এবং এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খান মোহাম্মদ আনোয়ারুস সালাম।

সিঙ্গাপুর থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে মেশিন লার্নিং বিষয়ে অনলাইনে একটি কর্মশালা পরিচালনা করেন স্টাফ ডেভেলপার অ্যাডভোকেট কাজুনরি সাটো। আরও বক্তব্য রাখেন জিডিজি বাংলার উপদেষ্টা মুনির হাসান ও পল্লব মোহাইমেন। 

অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন ব্যাকপ্যাক এর পরিচালক মোজাম্মেল হক, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মাহমুদুল হাসান, এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশরাফ আবীর, গ্রামীণফোনের হেড অব টেলিনর ডিজিটাল প্রোডাক্টস ফারহানা ইসলাম, ফুড পান্ডার ব্যবস্থাপনা পরিচালক আমবারিন রেজা এবং জিডিজি বাংলার উপদেষ্টা ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান কাজী হাসান রবিন। এই সেশনটি পরিচালনা করেন গ্রামীনফোনের হেড অব ইন্টারনাল কমিউনিকেশন্স খায়রুল বাশার। অনুষ্ঠান সঞ্চালনা করেন জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস।

 

বিডি প্রতিদিন/১৭ জুন ২০১৬/হিমেল-০৭




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow