Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ জুন, ২০১৬ ১৬:১২
সবচেয়ে জনপ্রিয় বাউজার 'ক্রোম'
অনলাইন ডেস্ক
সবচেয়ে জনপ্রিয় বাউজার 'ক্রোম'

ল্যাপটপ কেনার আগেই ব্যাটারি নিয়ে ভাবেন; বাজার ঘুরে দেখেন ব্যাটারির ব্যাক-আপ কত? সবচেয়ে ভালো মানটা দেখার পরই কিনেন। কিন্তু ব্যবহারের পর দেখলেন- ব্যাক-আপ অনুযায়ী কাজ দিচ্ছে না। হ্যাঁ, আপনি যদি ল্যাপটপে গুগলের ক্রোম ব্রাউজারে নেট, ইউটিউব বা ভিডিও চালান, তবে এমনটা হতেই পারে, দাবি মাইক্রোসফটের।

প্রতিষ্ঠানটি সতর্ক করে বলছে, মাইক্রোসফট এজ, ওপেরা, ফায়ারফক্সের চেয়ে ক্রোমতে বেশি ব্যাটারির চার্জ শেষ হয়। মাইক্রোসফটে এজে যেখানে ব্যাটারির চার্জে ৭ ঘণ্টা ২২ মিনিট নেট চালানো যায়। সেখানে ওপেরাতে ৬ ঘণ্টা ১৮ মিনিট ৩৩ সেকেন্ড; ফায়ারফক্সে ৫ ঘণ্টা ৯ মিনিট ৩০ সেকেন্ড চলে। আর ক্রোমতে চলে মাত্র ৪ ঘণ্টা ১৯ মিনিট ৫০ সেকেন্ড।

একই এইচডি ভিডিও চালিয়ে পরীক্ষা করার পর এমন তথ্য দিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের বরাত দিয়ে ইকোনমিক টাইমস জানায়, এ হিসেবে মাইক্রোসফট এজ ব্রাউজার ব্যবহার করা ল্যাপটপের ব্যাটারি ক্রোম ব্যবহার করা ল্যাপটপের ব্যাটারি থেকে ৭০ শতাংশ বেশি স্থায়ী। এমনকি ভিডিওর বাইরে অন্য কাজেও প্রায় ৩৬ থেকে ৫৩ শতাংশ চার্জ অন্য ব্রাউজার থেকে এতে বেশি বাচে। এসব কাজের মধ্যে রয়েছে সাইট খোলা, ট্যাব অন করা, ইমেইল পড়া, আর্টিকেল দেখা বা ছোট ভিডিও দেখা।

এদিকে, মাইক্রোসফট ক্রোম সম্পর্কে এমন তথ্য দিলেও বাস্তবতায় দেখা যায় ভিন্ন চিত্র। নেটঅ্যাপ্লিকেশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হচ্ছে ক্রোম। বাজারে ব্রাউজারটির জনপ্রিয়তা রয়েছে ৪৫ শতাংশের উপরে।
অন্যদিকে, সবচেয়ে লুজারে আছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার। গত মে মাসে এই ব্রাইজারের জনপ্রিয়তা ৪১.৩৭ শতাংশ থেকে কমে এসেছে ৩৮.৬ শতাংশে।

 


বিডি-প্রতিদিন/২২ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow