Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ জুন, ২০১৬ ১১:০২
বিশ্বের সবচেয়ে শক্তিশালী কম্পিউটার এখন চীনের
অনলাইন ডেস্ক
বিশ্বের সবচেয়ে শক্তিশালী কম্পিউটার এখন চীনের

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার তৈরির তালিকায় শীর্ষস্থান দখল করেছে চীন। এর মাধ্যমে এ ধরনের কম্পিউটার তৈরিতে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রকে টপকে গেল দেশটি।

টপ ৫০০ সুপার কম্পিউটারের র‍্যাংকিংয়ে এ তথ্য উঠে এসেছে।

তালিকায় চীনের সুপার কম্পিউটার উৎপাদন ১৬৭টি, যুক্তরাষ্ট্রের ১৬৫টি। মাত্র ১০ বছর আগেও এ তালিকায় চীনের অস্তিত্ব ছিল টিকে থাকার মতো। সে সময় সেরা ৩০ এর মধ্যে দেশটির তৈরি কোনো কম্পিউটার ছিল না।

অবশ্য নতুন তালিকায় সেরা দশের মধ্যে চারটি সুপার কম্পিউটারই যুক্তরাষ্ট্রের। এই তালিকায় চীনের দুইটি কম্পিউটার রয়েছে। বাকি চারটি জাপান, সুইজারল্যান্ড, জার্মানি এবং সৌদি আরবের।

প্রতিবেদনে জানানো হয়, দ্রুতগতির সুপার কম্পিউটারের তালিকায় শীর্ষে থাকা কম্পিউটারটি বর্তমানে সবচেয়ে পরিচিত সুপার কম্পিউটার তিয়ানহে-১এ এর চেয়ে তিনগুণ দ্রুতগতি সম্পন্ন। চীনের পূর্বাঞ্চলের উজি শহরের জাতীয় সুপার কম্পিউটিং সেন্টারে স্থাপন করা হয়েছে সেটি। প্রতি সেকেন্ডে ৯৩ হাজার ট্রিলিয়ন হিসাব করতে সক্ষম এই সুপার কম্পিউটার।

চীনের প্রযুক্তিবিদদের বরাত দিয়ে খবরে বলা হয়,  যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ব্যবহারের পরিবর্তে প্রথমবারের মতো চীনের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই কম্পিউটার তৈরি করা হয়েছে। লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমের ভিত্তিতে এটি তৈরি করা হয়েছে।

চীনের এই সুপার কম্পিউটারের সাহায্যে দ্রুত উৎপাদন, আবহাওয়া পর্যবেক্ষণ এবং কম সময়ে বিশাল তথ্য বিশ্লেষণ করা সম্ভব। ১ কোটির বেশি প্রসেসিং কোর এবং ৪০ হাজার ৯৬০টি নোড রয়েছে এতে।

বিডি-প্রতিদিন/২৩ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow