২৪ জুন, ২০১৬ ১৭:০৪

ভারতে নিষিদ্ধ হতে পারে হোয়াটস অ্যাপ!

অনলাইন ডেস্ক

ভারতে নিষিদ্ধ হতে পারে হোয়াটস অ্যাপ!

ভারতে নিষিদ্ধ হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ! সম্প্রতি এ নিয়ে দেশটির সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিয়েছেন হরিয়ানার আন্দোলনকারী সুদীপ যাদব। হোয়াটস অ্যাপ ভারতের নিরাপত্তার পক্ষে ক্ষতিকারক উল্লেখ করে পিটিশন জমা দেওয়া হয়। আগামী ২৯ জুন দেশটির সুপ্রিম কোর্ট এই মামলার শুনানির দিন ধার্য করেছে।

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে সংস্থার পক্ষ থেকে গ্রাহক পরিশেবাকে আরও উন্নত করার স্বার্থে হোয়াটস অ্যাপে ‘এন্ড টু এন্ড’ এনক্রিপশন পদ্ধতি চালু করা হয়। এই ব্যবস্থা চালু হলে, প্রেরকের হোয়াটস অ্যাপ মেসেজ কেবল গ্রাহকই পড়তে পারবেন। এমনকি এই বার্তা ঐ সংস্থার পক্ষেও জানা সম্ভব নয়। 

কিন্তু সাধারণের সুবিধার পাশাপাশি এই এনক্রিপশন পদ্ধতি সন্ত্রাসবাদীদের পরোক্ষ সাহায্য করছে বলে দাবি করেন সুদীপ। এনক্রিপশন পদ্ধতির সাহায্যে জঙ্গিগোষ্ঠীগুলি নিজেদের মধ্যে বার্তা আদান প্রদান খুব সহজেই করতে পারবে। গোয়েন্দা সংস্থাগুলি তো নয়ই, স্বয়ং হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ সেই খবর জানতে পারবে না। এতে বিপদের আশঙ্কা আরও বেড়ে যাবে।

এই সমস্যার সমাধানের জন্যই সে দেশে হোয়াটস অ্যাপ নিষিদ্ধ করার পক্ষে পিটিশন জমা দিয়েছেন সুদীপ। হোয়াটস অ্যাপে এনক্রিপশনের বিরোধিতা করে আগেই ‘ট্রাই’-এ চিঠি পাঠিয়েছিলেন সুদীপ। কিন্তু টেলিকম দফতর কোন রকম প্রতিক্রিয়া না দেওয়ায় বাধ্য হয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হন সুদীপ।

পিটিশন শুনে বিচারপতি কী রায় দেবেন তার উপরই নির্ভর করে রয়েছে সে দেশের হোয়াটস অ্যাপ পরিষেবার ভাগ্য। আগামী ২৯ জুনই জানা যাবে ভারতে আদৌ হোয়াটস অ্যাপ বৈধ থাকবে কি না!


বিডি প্রতিদিন/২৪ জুন ২০১৬/হিমেল-১১

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর