Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৬ জুন, ২০১৬ ১০:৪৫
আপডেট : ২৬ জুন, ২০১৬ ১১:২৫
রোবটদেরও আয়কর দিতে হবে!
অনলাইন ডেস্ক
রোবটদেরও আয়কর দিতে হবে!

বেলজিয়ামের একটি হাসপাতালে রোগীদের অভ্যর্থনার কাজে একটি বিশেষ ধরনের রোবটকে ব্যবহার করা হচ্ছে। ক্রমে দেশটির অন্য সব হাসপাতালেও একই ধরনের উদ্যোগ নেয়া হবে বলে দেশটির সরকার জানায়। শুধু বেলজিয়াম নয়, বিশ্বের আরো অনেক উন্নত দেশে রোবটকে নানা কাজে ব্যবহার করা হচ্ছে। এমনকি হোটেল ও রেস্টুরেন্টের ওয়েটার হিসেবেও এই যন্ত্রমানবকে কাজে লাগানো হচ্ছে। ফলে কর্মক্ষেত্রে মানুষের জায়গা এখন ধীরে ধীরে রোবট দখল করে নিচ্ছে। ফলে স্বাভাবিক প্রশ্ন উঠতে পারে বা উঠছে মানুষের মতো রোবটকেও কি তাহলে আয়কর দিতে হবে কিনা। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নে রোবটকে অর্থাৎ এ যন্ত্র মানবের মালিকের উপর আয়কর আরোপের বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।   ইউরোপিয়ান পার্লামেন্টের এক খসড়া প্রতিবেদনে সম্প্রতি বলা হয়, মানুষের হাত থেকে রোবটের হাতে চাকরি চলে গেলে সমাজে আইনী ও নৈতিক নানা সমস্যা তৈরি হতে পারে।

এতে আরো বলা হয়, গত কয়েক দশকে রোবটের কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের প্রাকৃতিক বুদ্ধিমত্তাকে ছাড়িয়ে গেছে। যদি এখনই এই কৃত্রিম মানব-বিকল্প থেকে উদ্ভূত সমস্যার ব্যাপারে আগাম প্রস্তুতি নেওয়া না যায় তাহলে মানুষ নিজেই অস্তিত্ত্বের সঙ্কটে পড়তে পারে।

এ ধরনের উদ্বেগের প্রেক্ষিতে ইউরোপীয়ান পার্লামেন্ট এক সুপারিশে ইউরোপীয় কমিশনকে জানায়, যদি বেশিসংখ্যক চাকরিতে মানুষের বদলে রোবটকে নিযুক্ত করা হয় তাহলে রোবটের মালিককে সামাজিক নিরাপত্তার জন্য ট্যাক্স দিতে হবে। রোবট নিয়োগের ফলে যেসব মানুষ বেকার হবে তাদের ন্যূনতম চাহিদা মেটানো এবং সামাজিক নিরাপত্তার দায় রোবট এবং তার মালিককে নিতে হবে।

খসড়া প্রতিবেদনে আরও বলা হয়, ইউরোপের দেশগুলোতে বেশি বেশি রোবটের ব্যবহারে সম্ভাব্য সমস্যার মোকাবিলায় কিছু বিষয় মেনে চলতে হবে। তা না হলে এই রোবটিক 'শিল্প বিপ্লব' হিতে বিপরীত হতে পারে।


ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্য ম্যাডি ডেলভক্স লিখিত ওই খসড়া প্রতিবদনটি  চলতি বছরের শেষের দিকে পার্লামেন্টের চূড়ান্ত ভোটাভুটির জন্য পাঠানো হতে পারে। গত এপ্রিলে ইউরোপীয়ান পার্লামেন্টের আইনবিষয়ক কমিটি এই বিষয়ে আলোচনার জন্য শুনানির আয়োজন করেছিল। সূত্র : নিউজউইক

বিডি-প্রতিদিন/২৬ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow