Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৮ জুন, ২০১৬ ১২:০৭
আপডেট : ২৮ জুন, ২০১৬ ১৪:০৩
আত্মহত্যা রোধে ফেসবুকের নতুন সেবা
অনলাইন ডেস্ক
আত্মহত্যা রোধে ফেসবুকের নতুন সেবা

কোন ব্যক্তি আত্মহত্যার চেষ্টা বা সেই সংক্রান্ত পোস্ট করলে তাকে সাহায্য করার জন্য নতুন এক সেবা কিছুদিন আগেই সামনে এনেছে ফেসবুক। যার মাধ্যমে সমস্ত ব্যবহারকারী ফেসবুকে কোন ব্যক্তির শেয়ার করা কোন প্রকারের আত্মহত্যা সংক্রান্ত পোস্ট দেখলেই সেই সম্পর্কে রিপোর্ট করতে পারে ফেসবুকে। জানা গেছে, সমস্ত ফেসবুক ইউজারাই এই সেবা নিতে পারবেন।

এবার দেখে নেওয়া যাক ফেসবুকে কোনও আত্মহত্যা সংক্রান্ত পোস্ট দেখলে আপনি কী করবেন?

ব্যক্তির অনুভূতিকে সম্মান করা: যদি ফেসবুকে আপনার কোন বন্ধু আত্মহত্যা সংক্রান্ত পোস্ট শেয়ার করে থাকেন, তবে কখনই তার পোস্টে এমন কোন কমেন্ট করবেন না, যা তাকে আঘাত করে। বরং তার সঙ্গে কথা বলে বোঝানোর চেষ্টা করুন।

কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন: বিষয়টি খুব বেশি সংকটজনক মনে হলে সরাসরি যোগাযোগ করুন ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে এবং ব্যক্তির শেয়ার করা পোস্টটি সম্পর্কে রিপোর্ট করুন।

সরাসরি কথা: ফেসবুকে আত্মহত্যা রোধী টুলটির আবিষ্কারক সংস্থা স্টাবার জানিয়েছে, যদি কোন ব্যক্তি আত্মহত্যার পোস্ট শেয়ার করা ব্যক্তির সঙ্গে কথা বলততে না পারেন, তবে তার জন্য একটি নোট পাঠাতে পারেন। এক্ষেত্রে তার নোটে লেখা থাকবে ‘‘How are you doing? Are you thinking about hurting yourself?’’

ব্যক্তির পরিচিতদের কাছে পৌঁছানো: স্টাবার সংস্থা জানিয়েছে আত্মহত্যার পোস্ট শেয়ার করা ব্যক্তি পরিচিত না হলেও এই টুল ব্যবহার করে তার কাছের আত্মীয় বা বন্ধুদের খুঁজে বের করতে পারবে যে কেউ৷ তাদেরও নোট পাঠাতে পারেন কোন ব্যক্তি। যেখানে লেখা থাকবে “Hey, I’m worried about x’S post, but I don’t know him well enough to offer the support he needs. How do you think we can get him help?”

বিডি-প্রতিদিন/২৮ জুন, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow