Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১১ জুলাই, ২০১৬ ১৫:৪১
আপডেট : ১১ জুলাই, ২০১৬ ১৫:৫২
কিভাবে বুঝবেন মোবাইলে আড়ি পাতা হচ্ছে
অনলাইন ডেস্ক
কিভাবে বুঝবেন মোবাইলে আড়ি পাতা হচ্ছে

প্রযুক্তির উন্নতির সাথে পাল্লা দিয়ে নাগরিকদের বিপদও যেন বেড়েই চলেছে। দরকার হয়ে পড়েছে প্রতি মুহূর্তের সতর্কতার। ফোনে কারো সঙ্গে কথা বলতে গেলেও ভয় কাজ করে, আড়ি পাতা হচ্ছে না তো? যদিও আইনে সাধারণভাবে আড়ি পাতা নিষিদ্ধ। চাইলেই যে কারও ফোনে আড়ি পাতা যাবে না। কিন্তু 'চোর না শোনে ধর্মের কাহিনী'র মতোই বর্তমান দুনিয়ায় আড়ি পাতার কাজটি অহরহ হচ্ছে। তবে আপনি একটু সতর্ক থাকলেই কিন্তু সুরক্ষিত থাকবে আপনার ফোন। জেনে নিন কিভাবে বুঝবেন আপনার ফোনে আড়ি পাতা হচ্ছে কিনা:

ব্যাটারির তাপমাত্রা: ফোন বেশিক্ষণ ব্যবহার না করার পরও যদি আপনার ফোনের ব্যাটারি গরম থাকে তাহলে ধরে নেয়া যেতে পারে ফোনটি কোনভাবে ব্যবহার হচ্ছে।

ফোনে বেশিক্ষণ চার্জ না থাকলে: ফোন ব্যবহার না করার পরও যদি দেখেন ব্যাটারির চার্জ বেশিক্ষণ থাকছে না তাহলে ধরে নেবেন ফোনটি ব্যবহার হচ্ছে। তবে এক্ষেত্রে ব্যাটারি লাইফ এলএক্স বা ব্যাটারি এলইডি-র মতো কোনো অ্যাপ ব্যবহার করা যেতে পারে। যা ব্যাটারি ব্যাকআপ বাড়াতে সক্ষম।

ফোন অফ হতে সময় নিলে: ফোন অফ করতে চাচ্ছেন কিন্তু তা হচ্ছে না। তাহলে আপনার ফোনে থাকা তথ্য পাচার হয়ে যাচ্ছে অন্যের কাছে।

কথা বলার সময় তৃতীয় কারো উপস্থিতি: ফোনে কথা বলার সময় আশ্চর্যকর আওয়াজ বা তৃতীয় কারো উপস্থিতি যদি টের পান তাহলে ব্যাপারটিকে হালকাভাবে নেবেন না।


বিডি-প্রতিদিন/ ১১ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow