Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৬ ০৯:২৪
আপডেট : ১৭ জুলাই, ২০১৬ ০৯:২৫
এবার সন্তান প্রসব করাবে রোবট!
অনলাইন ডেস্ক
এবার সন্তান প্রসব করাবে রোবট!
ছবি: প্রতীকী

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত বাড়ছে রোবটের ব্যবহার। শিক্ষা এবং কর্মক্ষেত্রের পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রেও ক্রমশ বাড়ছে রোবটের ব্যবহার। আগে রোবটকে শুধু ওষুধ নিয়ে আসা যাওয়ার কাজে ব্যবহার করা হতো। কিন্তু সময় বদলাচ্ছে। একই সঙ্গে তৈরি হচ্ছে একের এক এক অত্যাধুনিক রোবট। আর তেমনই অত্যাধুনিক একটি রোবট বাজারে এসেছে, যেটি কিনা সন্তান প্রসব করাতে পারে।

চিকিৎসাক্ষেত্রে রোবটের ব্যবহার আরেক ধাপ এগিয়ে নিতেই নতুন এই ধরণের রোবট নিয়ে গবেষণা চালাচ্ছে গবেষকরা। বর্তমানে এই রোবটটিকে একটি হাসপাতালে নার্সদের সাহায্য করানোর জন্যে ব্যবহার করা হয়। কিন্তু সেটিকে আরও আধুনিক করা হচ্ছে। যেটি কিনা আগামি দিনে হাসপাতালের গাইনি বিভাগে কাজে লাগানো হবে।  

এজন্যে গত দুবছর ধরে রোবটিকে নিয়ে তারা গবেষণা চালিয়ে যাচ্ছে। সেই জন্য রোবটটি বস্টনের বেথ ইসরায়েল মেডিক্যাল সেন্টারে পরীক্ষা করে দেখা হয়। সেখানে রোবটটি ১০ জন নার্স, ২০ জন রোগী এবং ২০টি কক্ষের তদারকির দায়িত্ব পালন করে।  

পরীক্ষায় দেখা গেছে ৯০ শতাংশ ক্ষেত্রে রোবটের নেওয়া সিদ্ধান্ত ডাক্তার বা নার্সদের নেওয়া সিদ্ধান্তের সঙ্গে মিলে যায়। গবেষকদের একজন মনে করেন, এই রোবটটি নতুন নার্সদের ট্রেনিং এবং গাইনী বিভাগে কার্যকরী ভূমিকা পালন করবে। গাইনী বিভাগে রোবটটি আরও ভালো সিদ্ধান্ত নিতে পারবে বলেও বিশ্বাস করেন তিনি।  

সে লক্ষ্যে রোবটিকে বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নিতে আরও কয়েকটি হাসপাতালে গাইনী বিভাগে প্রেরণ করা হবে বলেও জানানো হয়। গবেষকরা বলেন, “আমরা এটি মানিয়ে নেওয়ার চেষ্টা করছি, কিন্তু এটি একটি জটিল নিরাপদ বিভাগ। তাই আমাদের নিশ্চিত হওয়া উচিত যে, আমরা পরিমিত পদক্ষেপ গ্রহণ করছি। ” গবেষণা সফল হলে খুব শীঘ্রই বাচ্চা প্রসবকালে রোবট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করছেন গবেষকরা।


বিডি প্রতিদিন/১৭ জুলাই ২০১৬/হিমেল-০৩

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow