Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২০ জুলাই, ২০১৬ ১১:২৮
আপডেট : ২০ জুলাই, ২০১৬ ১৩:০৩
যে ৬ কারণে হোয়াটস অ্যাপ ও ফেসবুক চ্যাটে গোপনীয়তা দরকার
অনলাইন ডেস্ক
যে ৬ কারণে হোয়াটস অ্যাপ ও ফেসবুক চ্যাটে গোপনীয়তা দরকার

আপনার মোবাইলে অন্য কেউ কখনও হাত দেন না, এমনটা নিশ্চয়ই নয়। ভাবছেন, হাত দিলেই বা কী? কেন প্রয়োজন এত গোপনীয়তা? তাহলে জেনে নিন‌ এই ৬টি কারণের কথা যেগুলির জন্য আপনাকে হোয়াটস অ্যাপ ও মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষা করতে হবে—

১. আপনি নিশ্চয়ই চাইবেন না আপনার বন্ধুদের চ্যাট গ্রুপ— যেখানে কথা বলার সময়ে আপনি যাচ্ছেতাই ভাষায় আলোচনা করেন, শেয়ার করেন বিবৃতকর ছবি বা ভিডিও দেন, সেই গ্রুপের ‘নিষিদ্ধ’ কথোপকথনের কথা জেনে ফেলুক আপনার গার্লফ্রেন্ড কিংবা আপনার বাবা-মা।

২. হোয়াটস অ্যাপে হয়তো কোন মজাদার ছবি এসেছে। আপনি দেখাচ্ছেন নিজের মা বা বাবাকে। ছবি দেখতে দেখতে মা কিংবা বাবা যে স্লাইড করে এমন কোন ছবিতে পৌঁছে যাবেন না যেগুলি তাঁদের দেখাতে আপনি আদৌ আগ্রহী নন, তার কি  কোন গ্যারান্টি রয়েছে?

৩. প্রেমিকা বা প্রেমিককে যেসব রোম্যান্টিক মেসেজগুলো আপনি পাঠান সেগুলো আপনার বন্ধুরাও দেখে ফেলুক আর আপনার পিছনে লাগুক, তা নিশ্চয়ই চাইবেন না আপনি।

৪. একজনের সঙ্গে চ্যাটের বিশেষ বিশেষ অংশের স্ক্রিনশট তুলে আপনি যে অন্য বন্ধুদের পাঠান, তা অস্বীকার করতে পারেন? আপনার এই ধরণের স্বভাব যদি সবাই জানতে পারে তাহলে কি আপনার প্রেস্টিজে বড় রকমের গ্যামাক্সিন পড়বে না!

৫. ধরুন, কোন মেয়েকে আপনার ভাল লেগে গেল। কীভাবে তার মন জয় করবেন সেই বিষয়ে হোয়াটস অ্যাপে বন্ধুদের পরামর্শ নেওয়া শুরু করলেন। এবার সেই অবস্থায় যদি আপনার সেই সম্ভাব্য প্রেমিকাটি আপনার মোবাইল ঘাঁটতে গিয়ে আপনার সেইসব চ্যাট আবিষ্কার করে ফেলে তাহলে কিন্তু আপনার ইমেজ শেষ।
 
৬. আপনার মোবাইলটি কি বাচ্চারা গেম খেলার জন্য নিয়ে থাকে? তাহলে সেই সময় সবচেয়ে বেশি সতর্ক থাকতে হবে আপনাকে। কারণ আপনার হোয়াটস অ্যাপ বা মেসেঞ্জারে নিশ্চয়ই এমন অনেক মেসেজ থাকে যেগুলি, আর যাই হোক, বাচ্চাদের পক্ষে খুব উপযুক্ত নয়।  

 

বিডি প্রতিদিন/২০ জুলাই ২০১৬/হিমেল-০৮

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow