Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২২ জুলাই, ২০১৬ ১১:২৭
আপডেট :
১০০ কোটি ছাড়িয়ে মেসেঞ্জারের গ্রাহক
অনলাইন ডেস্ক
১০০ কোটি ছাড়িয়ে মেসেঞ্জারের গ্রাহক

অনলাইনে বার্তা আদান-প্রদানের অন্যতম মাধ্যম ফেসবুক মেসেঞ্জারের গ্রাহক সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার এই মাইলফলক অর্জনের বিষয়টি জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

অনলাইনে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ডেভিড মার্কাস বলেন, সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ব্যবহার করে একটি পরিবার স্থাপনে সক্ষম হয়েছে মেসেঞ্জার। গতকাল বৃহস্পতিবার বার্তা আদান-প্রদানের এই মাধ্যমের গ্রাহক সংখ্যা ১০০ কোটিতে পৌঁছেছে। গ্রাহক বৃদ্ধির মাধ্যমে ফেসবুককে উচ্চতর শিখরে পৌঁছে দিচ্ছে মেসেঞ্জার।

তিনি জানান, ২০১১ সালের অক্টোবর মাসে আইএসও এবং অ্যান্ড্রয়েড ভারসনে দ্রুত বার্তা আদান-প্রদানের জন্য মেসেঞ্জার সার্ভিস চালু করা হয়। প্রাথমিক অবস্থায় শুধু টেক্সট ও ছবি আদান-প্রদানের জন্য এটি চালু হলেও ধীরে ধীরে এর সঙ্গে যুক্ত হয়েছে ভয়েস ও ভিডিও কল। এছাড়া সাউন্ট রেকর্ড করে তা আদান-প্রদানের ব্যবস্থাও যুক্ত করা হয়েছে মেসেঞ্জারে।

এক বিবৃতিতে ডেভিড মার্কাস বলেন, মেসেঞ্জারের যাত্রার শুরু থেকে ১০০ কোটি গ্রাহকের মাইলফলক পর্যন্ত প্রত্যেকেই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। প্রযুক্তির এই যুগে প্রত্যেক গ্রাহককে প্রতিটি মুহূর্তে সর্বোত্তম যোগাযোগ অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্য নিয়েই কাজ করছি আমরা। একইসঙ্গে মানুষের সঙ্গে মানুষের এবং ব্যবসায়িক যোগাযোগ বাড়ানোর লক্ষ্যও আমাদের রয়েছে।


ফেসবুকের এক বিবৃতিতে বলা হয়, শুধু মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে প্রতি মাসে ১৭০০ কোটি ছবি আদান-প্রদান করা হয়। এছাড়া অনেকে নিজেদের মধ্যে গেমসের বিভিন্ন তথ্য শেয়ার করার জন্যও ম্যাসেঞ্জার অ্যাপ ব্যবহার করেন।

মার্কাস জানান, বর্তমানে ফেসবুকের গ্রাহক সংখ্যা ১৬০ কোটি অতিক্রম করেছে। বার্তা আদান-প্রদানের আরেক মাধ্যম হোয়াটসঅ্যাপের বর্তমান গ্রাহক সংখ্যা ১০০ কোটির বেশি। শুধু এই অ্যাপস থেকে ২০১৪ সালে ২০০০ কোটি মার্কিন ডলার আয় করেছে ফেসবুক। এছাড়া ফেসবুক পরিবারের অন্যান্য সেবার মধ্যে ইন্সটাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ইতোমধ্যে ৫০ কোটি ছাড়িয়েছে।


বিডি-প্রতিদিন/২২ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow