২৭ আগস্ট, ২০১৬ ১৩:১৫

সেলফিতে নতুন রোগের ভয়, জানুন রক্ষা পাওয়ার উপায়

অনলাইন ডেস্ক

সেলফিতে নতুন রোগের ভয়, জানুন রক্ষা পাওয়ার উপায়

এটা সেলফি তোলার যুগ। সবাই সেলফি তুলতে ব্যস্ত। সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ সবাই নিজের ছবি তুলতে আর পোস্ট করে যাচ্ছেন। অনেকে তো সারাদিন ধরেই সেলফি তুলে যান। কিন্তু তাতে বিপদের ভয়। মোবাইলের ফ্ল্যাশ থেকে ত্বকের ক্ষতির পাশাপাশি রয়েছে ‘সেলফি এলবো’ নামের নতুন অসুখের ভয়।

মুখের সামনে একটু উঁচুতে এক বিশেষ অ্যাঙ্গেলে মোবাইল ধরে তুলতে হয় সেলফি। ক্যামেরায় নিজের মুখটি সুন্দর করে দেখতে, কখনও হাসিমুখ, কখনও রাগি মুখ করে ছবি তোলার সময়ে হাতটির উপরে চাপ পড়ে। শুধু বাহু নয়, কব্জির উপরেও পড়ছে চাপ। আর এর থেকেই তৈরি হচ্ছে এক নতুন সমস্যা। বিভিন্ন দেশেই এই সমস্যা নিয়ে চিন্তিত গবেষকরা। তারা বলছেন সেলফি তোলার হুজুগ তৈরি হওয়ার পরেই এই সমস্যা বেড়েছে। এই অসুখের নাম দিয়েছে ‘সেলফি এলবো।’ 

হাতে ব্যাথা হওয়া, কব্জি ঘোরাতে সমস্যা হওয়া ইত্যাদি লক্ষণ দেখলেই বুঝবেন আপনার সেলফি অনেক লাইক, কমেন্ট আনার পাশাপাশি সমস্যাও নিয়ে এসেছে। তাই সাবধান! সেলফি তোলা একটু কমান। অনেকের ক্ষেত্রে কনুইতে যন্ত্রণাও হচ্ছে এই একই কারণে।

কিন্তু ব্যথা হচ্ছে বলে সেলফি তোলা তো আর বন্ধ করা যায় না! তাই জেনে নেওয়া দরকার এই সমস্যার সমাধানের পথ।  চিকিৎসকরা বলছেন, একটানা অনেকক্ষণ সেলফি তুলে যাওয়া বন্ধ করতে হবে। মাঝে মাঝে বিরতি নেওয়া দরকার। সেই সঙ্গে প্রতিবার সেলফি তোলার আগে ও পরে আর্ম স্ট্রেচ করতে হবে। সেলফি স্টিকের ব্যবহার করতে পারলে ঝুঁকি কম।

সূত্র: এবেলা

বিডি প্রতিদিন/২৭ আগস্ট ২০১৬/হিমেল-১২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর