Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০৫
পানির সমস্যা মেটাবে সৌর-পাইপ!
অনলাইন ডেস্ক
পানির সমস্যা মেটাবে সৌর-পাইপ!

অতি শীঘ্রই বিদ্যুত ও পানির সঙ্কটে পড়তে চলেছে ক্যালিফোর্নিয়া- এমন মত দিয়েছেন বিশেষজ্ঞদের একাংশে। তাই তড়িঘড়ি করে বিকল্প উপায় বের করতে নানা পরিকল্পনার খসড়া শুরু করে দিয়েছে ক্যালফোর্নিয়া সরকার।

ইতিমধ্যে সান্তা মনিকা শহরের জন্য দ্য ল্যান্ড আর্ট জেনারেটর ইনিশিয়েটিভ (এলএজিআই)-এর কাছে একাধিক ডিজাইন জমা পড়েছে। আধুনিক প্রযুক্তির সন্ধানে প্রতি বছর এলএজিআই সংস্থা একটি প্রতিযোগিতা করে। এই প্রতিযোগিতায় কানাডার ইঞ্জিনিয়ারিং ফার্ম আবদোলাজিজ খালিলি অ্যান্ড অ্যাসোশিয়েশনের তৈরি অভিনব পাইপের একটি ডিজাইন নজর কাড়ে বিশেষজ্ঞদের। কানাডার এই ইঞ্জিনিয়ারিং ফার্মটির মতে, সান্তা মনিকা শহরে বিদ্যুত্ ও পানির অভাব মেটাতে সক্ষম এই অভিনব পাইপ।  

প্রশান্ত মহাসাগরের উপরে ভাসমান এই পাইপটি তৈরি হবে সম্পূর্ণ সৌর প্যানেল দিয়ে। সৌর বিদ্যুত থেকে উৎপন্ন শক্তিতে সমুদ্রের পানি পরিশোধন করে শহরে পানি সরবরাহ করবে এই পাইপ। এই প্রকল্পে বছরে ১০ হাজার মেগা ওয়াট বিদ্যুত  উৎপন্ন করতে পারবে বলে মনে করে সংস্থাটি। সেই বিদ্যুতে ১৫০ কোটি গ্যালন বিশুদ্ধ পানি পাওয়া যাবে বলে জানিয়েছে তারা। সংস্থার মতে, সৌর পাইপটি বাস্তবায়িত হলে তা পানির সমস্যায় নতুন পথ দেখাবে ক্যালিফোর্নিয়াকে। বিশেষজ্ঞরা আরও বলছেন, শুধু ক্যালিফোর্নিয়া নয়- সারা বিশ্ববাসীকে নতুন উপায় দেখাবে এই সৌর পাইপ।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/ ০২ সেপ্টেম্বর ২০১৬/ এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow