Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ০১:২৩
গুগল-টুইটারকেও হার মানালেন দুই ভাই
অনলাইন ডেস্ক
গুগল-টুইটারকেও হার মানালেন দুই ভাই

মুম্বাই ব্রাদার্স নামেই ডাকা হয় দিব্যাঙ্ক ঠাকুরিয়া এবং ভাবনি ঠাকুরিয়াকে। বছর পঁয়ত্রিশের এই দুই ভাইয়ের কাছে হার মেনেছে গুগল এবং টুইটারও।

রেকর্ড পরিমাণ অর্থে স্টার্ট আপ সংস্থা বিক্রি করে বিশ্বের নজরে এখন মুম্বাইয়ের দিব্যাঙ্ক ঠাকুরিয়া এবং ভাবনি ঠাকুরিয়া। দিব্যাঙ্কের বয়স ৩৫। আর তার ভাই ভাবনির বয়স ৩৬।

গত কয়েক বছর ধরে মুম্বাইয়ের বুকে মিডিয়া নেট বলে একটি স্টার্ট আপ সংস্থা চালাচ্ছেন দিব্যাঙ্ক ও ভাবনি। বিজ্ঞাপণের মূল্যায়ন নিয়ে অনলাইন প্রযুক্তিনির্ভর এই স্টার্ট আপ। ইয়াহু-বিং নেটওয়ার্ক-এর মাধ্যমে কাজ করে ঠাকুরিয়া ভাইদের এই মিডিয়া.নেট। সেই সংস্থাকেই চীনের একটি সংস্থার কাছে রেকর্ড পরিমাণ অর্থে বিক্রি করেছেন দুই ভাই।

এই অর্থের পরিমাণ এতটাই যে চোখ কপালে ওঠার মতো। কারণ, গুগল, টুইটার যা পারেনি তা করে দেখিয়েছেন দিব্যাঙ্ক ও ভাবনি। ৯০০ মিলিয়ন ডলারে দুই ভাই বিক্রি করেছেন মিডিয়া.নেটকে। আর এই কয়েকশ' মিলিয়ন ডলার আয়ের মাধ্যমে এখন দেশের তরুণ বিলিয়নিয়ারও বনে গেছেন এই দুই ভাই।

২০১০ সালে গুগল 'অ্যাডমব' বলে এমনই এক স্টার্ট কিনতে খরচ করেছিল ৩৫০ মিলিয়ন ডলার। টুইটারও 'মোপাব' নামে এমনই এক স্টার্টআপ কিনতে খরচ করেছিল ৩৫০ মিলিয়ন ডলার। সেক্ষেত্রে অ্যাড টেকের ফিল্ডে দিব্যাঙ্ক এবং ভাবনিদের করা চুক্তিই এখন পর্যন্ত সবচেয়ে বেশি।

চীনা সংস্থার কাছে মিডিয়া.নেট বিক্রি করলেও এখন সংস্থার কাজের দেখভালের দায়িত্বে থাকছেন 'মুম্বাই ব্রাদার্স'।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow