Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:১১
ফোর জি অতীত, এবার ভারতে আসছে ফাইভ জি ইন্টারনেট
অনলাইন ডেস্ক
ফোর জি অতীত, এবার ভারতে আসছে ফাইভ জি ইন্টারনেট

ভারতে ইন্টারনেটের শুরুটা হয়েছিল ধীর গতিতে। সারা বিশ্বে যখন টু জি ইন্টারনেট এসেছিল, তারও প্রায় ২৫ বছর পরে ভারতে পদার্পণ করেছিল টু জি ইন্টারনেট।

ইউরোপ আর আমেরিকায় যখন থ্রি জি ইন্টারনেট তোলপাড় ফেলে দিয়েছিল, তারও প্রায় এক দশক পরে থ্রি জি আসে ভারতে। আর ফোর জি-র ক্ষেত্রে এই সময়ের ব্যবধানটা ছিল পাঁচ বছর ।  

কিন্তু ইন্টারনেটের পরবর্তী সংস্করণ ফাইভ জি সারা বিশ্বে যখন লঞ্চ হবে, তখনই তা চলে আসবে ভারতেও। বুধবার টেলিকম সেক্রেটারি জে এস দীপক বেঙ্গালুরুতে আইওটি ইন্ডিয়া কংগ্রেস উপলক্ষে এই কথা ঘোষণা করেন।

কিন্তু ঠিক কবে আসছে ফাইভ জি? এমন প্রশ্নের জবাবে দীপক জানান, বেশি দেরি নেই সেই দিনের যখন ভারতের মোবাইলে মোবাইলে ছড়িয়ে পড়বে ফাইভ জি ইন্টারনেট। ভারতে যেভাবে ইন্টারনেট অফ থিংগস প্রযুক্তি জনপ্রিয় হচ্ছে তাতে সারা বিশ্বের সঙ্গে একতালে ফাইভ জি ইন্টারনেটকে বরণ করে নিতে পারবে ভারতও।

দীপকের দাবি, তথ্যপ্রযুক্তিতে ভারত যে অগ্রসর হচ্ছে ক্রমশ এবং তথ্যপ্রযুক্তির জগতে বর্তমানে প্রথম সারির দেশ বলে বিবেচিত হচ্ছে এই ঘটনা তারই প্রমাণ।

যদিও ভারতে এখনো ফোর জি ইন্টারনেটই তেমন ব্যাপক বিস্তার লাভ করতে পারেনি। তার মধ্যেই ফাইভ জি ইন্টারনেটের আগমনবার্তা শুনিয়ে দিলেন দীপক। তাঁর আশা, আগামি বছর খানেকের মধ্যেই ভারতে রীতিমতো ছড়িয়ে পড়বে ফাইভ জি ইন্টারনেট।

সূত্র: এবেলা

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow