২০ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৩৩

সোশ্যাল মিডিয়ায় আত্মপরিচয় গোপন করলে বাড়বে অবসাদ

অনলাইন ডেস্ক

সোশ্যাল মিডিয়ায় আত্মপরিচয় গোপন করলে বাড়বে অবসাদ

ফেসবুকে অনেকেই নিজের সঠিক পরিচয় গোপন করে নিজেকে হাইফাই বলে প্রমাণ করার চেষ্টা করে। কিন্তু এই কাজ নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। অনলাইনে নিজের নানা তথ্য গোপন করে নিজেকে হাইফাই প্রমাণ করা খুবই সহজ। এতে বহু মানুষকে অবাক করে দেওয়া যায়। কিন্তু এটি উপকারের চেয়ে অপকারই বেশি করতে পারে। কারণ এটি আপনার মানসিক চাপ ও বাড়তি উদ্বেগ তৈরি করবে। আর এ বাড়তি মানসিক চাপ ও উদ্বেগ নানা রোগ ডেকে আনতে পারে।

গবেষকরা জানিয়েছেন, ফেসবুকে অনেকেই নিজের প্রকৃত পরিচয়ের তুলনায় ভিন্ন কোনো পরিচয় তৈরি করেন। এটি মানসিক চাপ যেমন বাড়ায় তেমন সামাজিকভাবেও সমস্যা তৈরি হতে পারে।

এ বিষয়ে গবেষণা করেছেন র‌্যাচেল গ্রিভ ও জারাহ ওয়াটকিনসন। তারা অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব তাসমানিয়ার গবেষক। তারা গবেষণাপত্রে জানিয়েছেন, ‘ফেসবুকে নিজের প্রকৃত পরিচয় প্রকাশ করা আবেগগতভাবে কম পরিশ্রমের। আর এতে মানসিক চাপও কম থাকে।’ নিজের সঠিক পরিচয় প্রকাশে আত্মবিশ্বাস যেমন বাড়ে তেমন ইতিবাচক মানসিকতাও তৈরি হয়। এতে উচ্চমাত্রায় মানসিক শান্তি ও নেতিবাচক মনোভাব থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু বিষয়টি ভিন্ন মাত্রা নেয় যখন কোনো ব্যক্তি নিজের প্রকৃত অবস্থা থেকে নিজেকে অন্য কিছু জাহির করার চেষ্টা করে। এতে মানসিক স্বাস্থ্য খারাপ হয়ে যয়। গবেষকরা জানান, ‘নিজের প্রকৃত অবস্থা পাল্টে ফেললে তা উদ্বেগ, বিষণ্ণতা ও জীবনের সন্তুষ্টি কমে যায়। এতে আত্মবিশ্বাসের ঘাটতিও তৈরি হয়।’

এ বিষয়ে গবেষণার জন্য গবেষকরা ১৬৪ জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করেন। এতে অংশগ্রহণকারীরা ছিলেন ১৮ থেকে ৫৫ বছর বয়সী। তাদের ব্যক্তিত্ব ও মানসিক স্বাস্থ্য বিষয়ক নানা প্রশ্ন করেন গবেষকরা। এরপর অংশগ্রহণকারীদের ফেসবুকের প্রোফাইল পর্যবেক্ষণে বাড়তি বিষয়গুলো চিহ্নিত করা হয়। এতে উঠে আসে ফেসবুক ইউজারদের আত্মপরিচয় গোপন করার ফলে বাড়তি মানসিক চাপ ও উদ্বেগের বিষয়টি। এ বিষয়ে গবেষণাটির প্রতিবেদন প্রকাশিত হয়েছে সাইবারসাইকোলজি, বিহ্যাভিওর অ্যান্ড সোশাল নেটওয়ার্কিং জার্নালে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর