Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০৫:৪৫
চুরি হল ইয়াহুর ৫০ কোটি গ্রাহকের তথ্য
অনলাইন ডেস্ক
চুরি হল ইয়াহুর ৫০ কোটি গ্রাহকের  তথ্য

ইয়াহুর অন্তত ৫০ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। হ্যাকারদের এই আক্রমন মনে করা হচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় সাইবার আক্রমন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ইয়াহু জানিয়েছেন, ২০১৪ সালে এসব অ্যাকাউন্টের তথ্য চুরি হয়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইয়াহু অ্যাকাউন্টধারীর নাম, ইমেইল অ্যাড্রেস, টেলিফোন নম্বর, জন্ম তারিখ ও সুরক্ষিত পাসওয়ার্ড (হ্যাশ্ড পাসওয়ার্ড) হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের তথ্য এবং অরক্ষিত পাসওয়ার্ড চুরি হয়নি বলে ইয়াহুর বিবৃতিতে বলা হয়েছে। তবে কোম্পানিটি বলছে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ সাইবার হামলা হয় বলে তাদের ধারণা।

বিষয়টি নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করার কথা জানিয়েছে তারা। যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি ভেরাইজোন গত জুলাইয়ে ৪৮০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয় বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

গত অগাস্টে ‘পিস’ নামের এক হ্যাকার ২০ কোটি ইয়াহু অ্যাকাউন্টের তথ্য বিক্রির চেষ্টা চালালে কোম্পানিটিতে বড় ধরনের সাইবার হামলার খবর ছড়ায়।

ইয়াহু এখন বলছে, প্রথমে যে ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেক বড় পরিসরে এ হামলা হয়। ২০১৪ থেকে পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকলে সবাইকে তা বদল করতে বলেছিল ইয়াহু।

বিডি-প্রতিদিন/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow