Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০৬:৫৯
এবার কাগজের ব্যাগ নিয়ে আসছে অ্যাপল
অনলাইন ডেস্ক
এবার কাগজের ব্যাগ নিয়ে আসছে অ্যাপল

অ্যাপল মানেই সম্পূর্ন নতুন কিছু। সবার থেকে আলাদা নতুন কোনো প্রযুক্তি।

তাইতো আইফোন, আইপ্যাড বা অ্যাপল ওয়াচ নয় এবার অ্যাপল নিয়ে আসছে কাগজের ব্যাগ! বাজার বা অন্যান্য প্রয়োজনীয় জিনিস এই ব্যাগে বহন করা যাবে। নতুন এই ব্যাগের প্যাটেন্ট পাওয়ার জন্য গত সপ্তাহে আবেদন করেছে অ্যাপল। এ খবর জানিয়েছে মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট।

ক্যালিফোর্নিয়াভিত্তিক এই প্রতিষ্ঠানটি চারকোন সাদা ব্যাগ তৈরির জন্য প্যাটেন্ট আবেদন করেছে। অ্যাপলের করা আবেদনে ব্যাগটির বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। সেখানে ব্যাগটির একটি ছবিও দেওয়া হয়েছে ব্যাগটি সম্পর্কে ধারণা পাওয়ার জন্য। এসব ব্যাগ তৈরি করা হবে ব্লিচড সালফেট পেপার দিয়ে।  

প্যাটেন্ট আবেদনে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, অন্যান্য ব্যাগের থেকে এই ব্যাগগুলো বেশ আলাদা হবে। কারণ এই ব্যাগ নির্মাণের ৬০ শতাংশ উপাদানই পুনর্ব্যবহৃত বা রিসাইকেলড। এর ফলে পরিবেশ দূষণ কমবে। কারণ বাজার বা কেনাকাটার জন্য ৫০ থেকে ৬০ শতাংশ ক্ষেত্রে এ ধরনের কাগজের ব্যাগ ব্যবহার করা হয়। তবে সেগুলো পুনর্ব্যবহারযোগ্য নয়।

আর সালফেট পেপারের কারণে আরো শক্ত ও নিখুঁত করে ব্যাগগুলো তৈরি করা হবে ফলে কাগজের তৈরি হলেও ব্যাগগুলো অতিরিক্ত ভার নিতে পারবে এবং ছিড়ে যাবার ঝুঁকি থাকবে না। ব্যাগটির হাতলও তৈরি করা হবে কাগজ দিয়ে। তবে কাগজের সঙ্গে কাগজ পেঁচিয়ে শক্ত করে তৈরি করা হবে হাতলগুলো।

তবে ব্যাগটিতে এমন কী রয়েছে যার জন্য প্যাটেন্ট আবেদন করল অ্যাপল। এ বিষয়টি বোধগম্য হচ্ছে না প্রযুক্তিবিদদের। অ্যাপলের পক্ষ থেকেও এ ব্যাপারে কিছু এখন পর্যন্ত জানানো হয়নি।

 

বিডি-প্রতিদিন/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow