Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০৪:৩০
ওজন কমাতে কোন কাজ করে না ফিটনেস ট্র্যাকার
অনলাইন ডেস্ক
ওজন কমাতে কোন কাজ করে না ফিটনেস ট্র্যাকার

প্রতিদিন অনেক মানুষ ফিটনেস ট্র্যাকার ব্যবহার করেন তাদের ওজন কমাতে। কিন্তু এসব ডিভাইস আদৌও কোন কাজ করে না। সাম্প্রতিক এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।  

একটি সূত্র থেকে জানা গিয়েছে, গবেষকরা অতিরিক্ত ওজনের প্রায় পাঁচশ’ মানুষের উপর দু’বছর ধরে এই গবেষণা চালান। গবেষণার ফলাফল থেকে দেখা যায়, যেসব রিস্টব্যান্ড ও ডিভাইস মানুষের শারীরিক অবস্থা শনাক্ত করে ফিডব্যাক দেয়, সেগুলোর ব্যবহারে মানুষের ওজন কমাতে উপকার পাওয়ার থেকে শারীরিক কসরতের মাধ্যমে ওজন কমানোর তুলনায় অনেক কম। এ থেকে ওজন কমাতে এসব ডিভাইস তেমন সহায়ক নয় বলে বলা হচ্ছে।

গবেষণায় অংশ নেওয়া তরুণদের কম ক্যালরিযুক্ত খাবার খেতে দেওয়া হয়েছিল এবং প্রতিদিন ব্যায়াম করানো হয়েছিল। এ ছাড়াও ইউনিভার্সিটি অফ পিটসবার্গের গবেষণার অংশ হিসেবে তাদেরকে গ্রুপ কাউন্সেলিং সেশনেও ডাকা হয়েছিল। পরবর্তি ছ’মাসে স্বেচ্ছাসেবক দলের একটি অংশকে তাদের অগ্রগতি পর্যবেক্ষণের জন্য ফিটনেস ট্র্যাকার ব্যবহার করতে দেওয়া হয়।

দু’বছর পর দেখা যায়, যারা ট্র্যাকার ব্যবহার করেছেন তারা গড়ে ৩.৫ কেজি ওজন কমাতে পেরেছেন। অন্যদিকে ট্র্যাকার ব্যবহার করেননি এমন অংশগ্রহণকারীরা প্রায় ৫.৯ কেজি পর্যন্ত ওজন কমাতে সক্ষম হয়েছেন।

ওই বিশ্ববিদ্যালয়ের ড. জ্যাকিক জানিয়েছেন, এমন হওয়ার একটি কারণ হতে পারে যে, ইউজার ডায়েটের মত গুরুত্বপূর্ণ কোন বিষয় বাদ দিয়ে হয়ত ‘অ্যাকটিভিটি’ তথ্যের দিকে বেশি মনোযোগ দিচ্ছেন। হয়ত তারা ভেবে বসেন, ‘ওহ! আমি আজ অনেক কাজ করেছি। তাই আরেকটু বেশি খেতেই পারি। এর জন্যেই প্রধান সমস্যা তৈরি হয়।  

এদিকে ফিটনেস ট্র্যাকিং ডিভাইস সংস্থা ফিটবিট জানিয়েছে, 'আমরা আমাদের ডিভাইসসহ ফিটবিট প্লাটফর্ম ইউজারদের ইতিবাচক ফলাফলের বিষয়ে আত্মবিশ্বাসী। '

 

বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর ২০১৬/ হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow