Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২০:১৪
আসছে গুগলের নয়া অপারেটিং সিস্টেম
অনলাইন ডেস্ক
আসছে গুগলের নয়া অপারেটিং সিস্টেম

বাজারে আসছে গুগলের নতুন অপারেটিং সিস্টেম (ওএস), যার নাম অ্যান্ড্রমিডা। অ্যান্ড্রয়েড ও ক্রোম ওএসের সমন্বয়ে ‘অ্যান্ড্রমিডা’ কোড নাম দিয়ে এই অপারেটিং সিস্টেম তৈরির কাজ চলছে বলে জানা গিয়েছে।

 

৪ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের এক অনুষ্ঠানে গুগলের পক্ষ থেকে ঘোষণা করা হয় ওএস ও দুটি নতুন মডেলের স্মার্টফোন তারা বাজারে নিয়ে আসছে। নতুন স্মার্টফোন হবে পিক্সেল সিরিজের। সম্প্রতি গুগলের অ্যান্ড্রয়েড, ক্রোম ওএস অ্যান্ড প্লে ডিপার্টমেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিরোশি লকহেইমারের করা এক টুইট ঘিরে টেকনোলজি ওয়ার্ল্ডে গুগলের নতুন ওএস ঘিরে গুঞ্জন শুরু হয়ে গিয়েছে।

২৫ সেপ্টেম্বর করা টুইটে লকহেইমার লিখেছেন, ‘আট বছর আগে আজকের দিনে অ্যান্ড্রয়েডের প্রথম সংস্করণের ঘোষণা করা হয়েছিল। এখন থেকে আট বছর পরে আমরা যা নিয়ে কথা বলব, তার একটা অনুভূতি টের পাচ্ছি। ’ গুগলে ইতিমধ্যে এই প্রকল্পটি ‘অ্যান্ড্রমিডা’ নামে পরিচিতি পেয়েছে। গুগলের নাইন টু ফাইভ গুগল নামের এক ওয়েবসাইটের প্রতিবেদনে দাবি করা হয়েছে, নেক্সাস 9 ট্যাবলেটে অ্যান্ড্রমিডা নিয়ে পরীক্ষা চালাচ্ছে গুগল। অ্যান্ড্রমিডা অপারেটিং সিস্টেমটি স্মার্টফোনের পাশাপাশি ল্যাপটপ ও কনভার্টবেল বা অন্যান্য ডিভাইসে ব্যবহার করা যাবে। আগামী বছরে অ্যান্ড্রমিডা বাজারে আসতে পারে বলে জানিয়েছে গুগল।


বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow