Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ০৮:৫৫
ফোন ছেড়ে এবার সফটওয়্যারের ব্যবসায় ব্ল্যাকবেরি!
অনলাইন ডেস্ক
ফোন ছেড়ে এবার সফটওয়্যারের ব্যবসায় ব্ল্যাকবেরি!

এক সময় ব্ল্যাকবেরি ফোন হাতে থাকা মানে ছিলো বিশাল এক ব্যাপার। এখন সেই ব্ল্যাকবেরি আর তৈরিই হবে না! এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে।

চলতি বছরে ব্ল্যাকবেরির ফোনের ব্যবসায় লোকসান হওয়ায় অবশেষে ফোন তৈরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পরিবর্তে সফটওয়্যারের ব্যবসায় মন দিতে চায় তারা।

৩৯০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ব্ল্যাকবেরি। কিন্তু আয় হয়েছে তার থেকে ৩৮ মিলিয়ন ডলার কম, অর্থাৎ ৩৫২ মিলিয়ন ডলার। এর মধ্যে ১৫৬ মিলিয়ন ডলারই এসেছে সংস্থার সফটওয়্যার ব্যবসা থেকে, যা গত বছরের তুলনায় দ্বিগুণ।  

আইফোন আসার আগে স্মার্টফোনের দুনিয়ায় বিপুল কদর ছিল ব্ল্যাকবেরির। এখন যে এন্ড টু এন্ড এনক্রিপশন টেকনোলজিতে হোয়াটসঅ্যাপ-সহ সমস্ত ম্যাসেঞ্জারগুলো কাস্টোমারদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করে, সেই সময়ে সেই সুরক্ষা দিত ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি মেসেঞ্জারে পাঠানো মেসেজ প্রেরক আর প্রাপক ছাড়া পড়তে পারত না কেউ। এই নিয়ে বিভিন্ন দেশের নিরাপত্তা এজেন্সিগুলোর সঙ্গেও বিবাদ ছিল কানাডার এই সংস্থাটির।

আইফোনের জনপ্রিয়তার চাপে ক্রমশ হারাতে থাকে ব্ল্যাকবেরির জনপ্রিয়তা। পাল্লা দিতে প্রথাগত কিউওয়ার্টি কি-বোর্ড ছেড়ে টাচ স্ক্রিন ফোন বাজারে আনে ব্ল্যাকবেরি। কিন্তু ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের কোনো সংগঠিত অ্যাপ্লিকেশন স্টোর না থাকায় তাও জনপ্রিয়তা পায়নি। ফলে ক্রমশ বাড়তে থাকে ক্ষতির পরিমাণ। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন তৈরি করে ব্ল্যাকবেরি, তাতেও শেষ রক্ষা পায়নি।


বিডি প্রতিদিন/২ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow