Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ০৯:৪০
আপডেট : ৮ অক্টোবর, ২০১৬ ০৯:৫৩
আসছে গুগলের অ্যাসিস্ট্যান্ট স্পিকার
অনলাইন ডেস্ক
আসছে গুগলের অ্যাসিস্ট্যান্ট স্পিকার

নতুন স্পিকার নিয়ে এসেছে গুগল। যাতে থাকছে ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিস। এ বছরের মে মাসে প্রথম স্মার্ট স্পিকারটি সামনে নিয়ে আসে গুগল। নতুন এই গুগল অ্যাসিস্ট্যান্ট স্পিকার স্মার্টফোন, স্মার্টওয়াচসহ অন্যান্য স্মার্ট গ্যাজেটগুলো দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে।  

স্পিকারটি ইউজারের সঙ্গে কথা বলার মাধ্যমে তথ্য অনুসন্ধান, মিডিয়া প্লেয়ার নিয়ন্ত্রণ করা এমনকি মুভি টিকেট বুকিং করতে পারবে। আর এই স্পিকারের মাধ্যমেই অ্যাপলের সিরি এবং অ্যামাজনের ইকো-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে সংস্থাটি। কোনো প্রকার টাচ স্ক্রিন ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসটি।  

এটিকে প্রশ্ন করলে, তার ফলাফলে গুগল যে উত্তর দেবে সেখান থেকেই আবার প্রশ্ন করা যাবে। অর্থাৎ এটি গ্রাহকের সঙ্গে কথোপকথন করতে পারে। অন্যান্য প্রতিদ্বন্দ্বী ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসগুলো নেই। গুগলের ‘নলেজ গ্রাফ ডেটাবেজ’ ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ভয়েস অ্যাসিসটেন্ট। প্রায় সাত হাজার কোটি বিষয়ের তথ্য রয়েছে এই ডেটাবেজে।

গুগলের এই ভয়েস অ্যাসিসটেন্ট স্মার্ট স্পিকার ব্যবহার করতে ইউজারকে বলতে হবে “ওকে গুগল”। তাহলেই সাড়া দেবে এটি। নভেম্বরের ৪ তারিখের মধ্যে ডিভাইসটি বাজারে আসবে বলে জানা গেছে।


বিডি প্রতিদিন/ ৮ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow