Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৬ ১০:৩৫
অবশেষে রোজেটার আত্মহত্যা!
অনলাইন ডেস্ক
অবশেষে রোজেটার আত্মহত্যা!

প্রায় এক যুগ আগে 'সিক্সটি সেভেন পি' নামে একটি ধূমকেতুকে লক্ষ্য করে রোজেটা নামের বিশেষ যানটি পাঠিয়েছিলো ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা। যে ধূমকেতুটির ওপর গবেষণা চালাচ্ছিলো রোজেটা, অবশেষে সেই ধূমকেতুর উপরেই রোজেটা আছড়ে পড়ে তার অভিযানের সমাপ্তি ঘটালো। বলা যায়, রোজেটা আত্মহত্যাই করল! 

'রোজেটা যে সিক্সটি সেভেন পি'র ওপর আছড়ে পড়লো, আমি ঘোষণা করছি সেটা সম্পূর্ণ সফল হয়েছে। এর মধ্য দিয়ে রোজেটা মিশন সমাপ্ত হলো। এই অভিযানের বড় রকমের বৈজ্ঞানিক ও কারিগরি সাফল্যের মধ্য দিয়েই এর চূড়ান্ত পরিণতি ঘটলো। এই গবেষণার সাথে যেসব বিজ্ঞানী ও প্রকৌশলী জড়িত ছিলেন তাদের সবাইকে ধন্যবাদ। '  রোজেটা মিশনের সমাপ্তি ঘোষণা করে এইসব কথা বলেন, মিশনের প্রধান এবং ইউরোপীয় স্পেস এজেন্সির মিশন ম্যানেজার প্যাট্রিক মার্টিন।  

জানা যায়, এই অভিযানটি পরিচালনা করা হতো জার্মানির ডার্মস্টাড শহর থেকে। রোজেটার সাথে তাদের রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলেও নিশ্চিত করেছেন কন্ট্রোল রুমের বিজ্ঞানীরা।  

রোজেটা দীর্ঘসময় অবস্থান করেছিল পর্বতময় ধূমকেতু সিক্সটি সেভেন পি'র কাছাকাছিই। এ সময় সে পৃথিবীতে প্রায় এক লাখ ১৬ হাজারেরও বেশি ছবি পাঠায়।

বিডি-প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow