Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ অক্টোবর, ২০১৬ ১০:১০
ক্ষতিপূরণ ১৬৭০ কোটি ডলার!
অনলাইন ডেস্ক
ক্ষতিপূরণ ১৬৭০ কোটি ডলার!

জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোকসভাগেন মার্কিন আইনজীবীদের সাড়ে ১৭ কোটি মার্কিন ডলার পারিশ্রমিক  দিতে রাজী হয়েছে। গাড়ির ধোঁয়া নির্গমণে পরিবেশ দূষণের দায়ে জালিয়াতের দায়ে অভিযুক্ত হয়ে প্রতিষ্ঠানটি এত বড় অঙ্কের পারশ্রমিক দিতে সম্মতি জ্ঞাপন করেছে।

খবর রয়টার্স'র।  

জালিয়াতির অভিযোগ আনা হয় মূলত প্রতিষ্ঠানের তৈরি কিছু ডিজেলচালিত গাড়ির ধোঁয়া নির্গমণ ব্যবস্থার ইস্যুকে কেন্দ্র করে। ফোকসভাগেন-এর ৪৭৫০০০টি পরিবেশ দূষণকারী গাড়ির মালিকেরা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা দায়ের করেন। এই ক্ষতিপূরণের মামলায় পারিশ্রমিক পরিশোধে রাজী হয়েছে প্রতিষ্ঠানটি।  

চলতি বছরের আগস্টে আইনজীবীরা হাজার কোটি ডলারের এই মামলায় খরচ আর মামলা মিমাংসাবাবদ ৩৩ কোটি ২৫ লাখ মার্কিন ডলার দাবি করে। এতে ২.০-লিটারের পরিবেশ দূষণকারী গাড়ির মালিকরা পুনরায় তাদের গাড়ি ফোকসভাগেনের কাছে বিক্রি করার সুযোগ পাবেন। মামলার রায় অনুসারে মালিকদের ক্ষতিপূরণ দিতে ১৬৭০ কোটি ডলার খরচ করবে প্রতিষ্ঠানটি।

ত্রুটিওয়ালা এ সব গাড়ি ফেরত নিতে ১০০৩.৩ কোটি মার্কিন ডলার খরচ করবে এই প্রতিষ্ঠান। তবে, এর বাইরে প্রতিষ্ঠানটি আরও ৮৫ হাজার ৩.০-লিটার পোর্শ, আউডি এবং ফোকসভাগেন গাড়ি পুনরায় কিনবে কি না তা নিয়ে এখনও আলোচনা চলছে। এই গাড়িগুলোও ধোঁয়া নির্গমণের মার্কিন স্ট্যান্ডার্ড পার করেছে বলে জানানো হয়। আর এই গাড়িগুলোর জন্য মালিকদেরকে বাড়তি কোনো ক্ষতিপূরণ দেওয়া হবে কি না সে বিষয়েও কিছু জানানো হয় নি।  


বিডি-প্রতিদিন/১৬ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow