Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ১৮:৩৫
এবার অ্যাপসেই মিলবে শৌচাগারের সন্ধান!
অনলাইন ডেস্ক
এবার অ্যাপসেই মিলবে শৌচাগারের সন্ধান!

ভারতকে আরও আধুনিক দেশ হিসেবে গড়তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের ২টি প্রকল্প হল ‘স্বচ্ছ ভারত’ এবং ‘ডিজিটাল ইন্ডিয়া’। এই দুই যৌথ প্রকল্পের কথা বিবেচনা করে একটি নতুন অ্যাপস আনছে দেশটির কেন্দ্রীয় সরকার।

অ্যাপসটির নাম ‘ফাইন্ড আ টয়লেট’। রেস্তোরাঁ, এটিএম বুথ কিংবা যেকোন জায়গা সম্পর্কে জানতে যে ভাবে গুগল ম্যাপের সাহায্য চান, সেই রকমই এই অ্যাপসে খুঁজে পাবেন সুলভ শৌচাগারের।  

সরকারি সূত্রের খবর, নভেম্বরের শেষে ‘ফাইন্ড আ টয়লেট’ অ্যাপস লঞ্চ করতে চলেছে কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রণালয়। দিল্লির এনসিআর সংলগ্ন মোট ৫১০০টি টয়লেট এই অ্যাপসের আওতায় আনা হবে বলে জানা গেছে।

অ্যাপস প্রসঙ্গে কেন্দ্রীয় এক কর্মকর্তা জানান, “শুধুমাত্র যত্রতত্র প্রস্রাব বন্ধ করাই লক্ষ্য নয়, অচেনা জায়গায় যাতে কোন ব্যক্তি অসুবিধায় না পড়েন তার জন্যই অ্যাপসের মাধ্যমে এই পরিষেবা। ”  শপিং মল, পেট্রোল পাম্প কিংবা পাবলিক প্লেসে থাকা সুলভ শৌচাগারগুলি কতটা পরিষ্কার রয়েছে তার র‌্যাঙ্ক দিতে পারবেন। এমনকী, বাইরে বেরলে টয়লেট না পেয়ে নারীরা যে বিপদে পড়েন, সে ক্ষেত্রে অনেক সুবিধা দেবে এই অ্যাপস। এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।


বিডি প্রতিদিন/১৮ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow