Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৬ ২০:৩২
পৃথিবীর প্রথম মোবাইল যা পানিতে ডোবে না
অনলাইন ডেস্ক
পৃথিবীর প্রথম মোবাইল যা পানিতে ডোবে না

মোবাইল ব্যবহারকারীদের সবসময় একটি দুশ্চিন্তা তাড়া করে তাদের ফোনটি পানিতে পড়ে গেলে কী হবে! কারণ ইলেকট্রনিক্সের দুনিয়ায় অনেক যন্ত্রেরই ওয়াটার রেজিস্ট্যান্ট সংস্করণ তৈরি করা সম্ভব হলেও, ওয়াটার রেজিস্ট্যান্ট মোবাইল এতদিন পর্যন্ত কোনও কোম্পানি তৈরি করে উঠতে পারেনি।

এমনকী তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের একাংশ এমনটাও মনে করতেন যে, ওয়াটার রেজিস্ট্যান্ট মোবাইল তৈরি তাত্ত্বিকভাবেই সম্ভব নয়। কিন্তু এবার সেই মতবাদকে ভুল প্রমাণিত করলেন এক ভারতীয় যুবক।

ভারতের বেঙ্গালুরুতে জন্ম নেওয়া প্রশান্ত রাজ উরস তৈরি করে ফেললেন এমন মোবাইল, পানির যার বিন্দুমাত্র ক্ষতি করতে পারে না। এমনকী পানিতে পড়ে গেলে এই মোবাইল ডুবে পর্যন্ত যায় না।

ক্যালিফোর্নিয়ার পালো অল্টোতে কমেট কোর নামের একটি কোম্পানি চালান প্রশান্ত। সেই কোম্পানির পক্ষেই তৈরি করা হয়েছে এই মোবাইল, যা পানিতে পড়ে গেলে ডু‌বে যাওয়ার পরিবর্তে ভাসতে থাকে। মোবাইলটি ডিজাইন করেছেন প্রশান্ত নিজে।

ফোনটিতে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, ৪.৭ ইঞ্চির স্ক্রিন, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ ২ গিগাহার্টজ অক্টা কোর প্রসেসর, এবং ৪ জিবি র‌্যাম। কালো, সাদা ও সোনালি রং-এর ভার্সান পাওয়া যাবে ফোনটির। এখনও বাজারে ছাড়া হয়নি মোবাইলটি।

বিডি-প্রতিদিন/ ২২ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow