১৮ জানুয়ারি, ২০১৭ ০১:৩৮

যে ঘরোয়া কৌশলে মাত্র ১০ সেকেন্ডেই ফুল চার্জ হবে মোবাইল

অনলাইন ডেস্ক

যে ঘরোয়া কৌশলে মাত্র ১০ সেকেন্ডেই ফুল চার্জ হবে মোবাইল

বাড়ির বাইরে খুবই জরুরি এক কাজের জন্য বের হতে হবে। আপনার হাতে এক মুহূর্ত সময় নেই। কিন্তু এ সময় মোবাইলটা হাতে নিয়ে দেখলেন, ফোনে একদমই চার্জ নেই। অথচ চার্জ দিতে গেলে কাজের দেরি হয়ে যাবে। এই রকম সময়ে কি মনে হয় না, অতি দ্রুত কোনও প্রক্রিয়ায় যদি ফোনটা চার্জ দিয়ে নেওয়া যেত, তাহলে বেশ হত।

প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, আপনার হাতেই রয়েছে এমন এক কৌশল, যার সাহায্যে মাত্র ১০ সেকেন্ডে মোবাইলকে সম্পূর্ন চার্জড করে নেওয়া সম্ভব। আসুন, জেনে নেওয়া যাক সেই কৌশল সম্পর্কে। 

প্রথমেই এই কৌশলকে কার্যকর করতে লাগবে মাত্র সামান্য একটি জিনিস। আর সেটি হল একটি অ্যালুমিনিয়াম ফয়েল। যেগুলি খাবার গরম রাখার কাজে ব্যবহৃত হয় সেই অ্যালুমিনিয়াম ফয়েল লাগবে। সেই সঙ্গে লাগবে আপনার মোবাইল ফোনের চার্জার এবং মোবাইল ফোনটি। 

এবার প্রথমে মোবাইল ফোনটিকে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে দিন। তবে খেয়াল রাখবেন, মোবাইলের চার্জিং পোর্টটি যেন ফয়েলে ঢাকা না পড়ে যায়। এই ভাবে মোবাইলটিকে মুড়ে নিয়ে চার্জারটি মোবাইলের সঙ্গে কানেক্ট করুন। চার্জারের অন্য প্রান্তটি প্লাগ পয়েন্টে লাগিয়ে স্বাভাবিক ভাবে চার্জ দিন। এ বার ১০ সেকেন্ড অপেক্ষা করুন। তারপর অ্যালুমিনিয়াম ফয়েলটি খুলে ফেলুন। দেখবেন মোবাইলটি ফুল চার্জ হয়ে গেছে।
 
প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, মোবাইল ফোনের ব্যাটারি যখন চার্জ হয়, তখন সেই ব্যাটারি থেকে বিচ্ছুরিত হয় ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভ। যার ফলে চারদিকে ছড়িয়ে পড়ে ইলেকট্রন। অ্যালুমিনিয়াম ফয়েল সেই বিচ্ছুরণকে প্রতিহত করে ইলেকট্রন কণাকে ফোনের মধ্যেই সীমাবদ্ধ রাখে। ফলে ব্যাটারির কার্যকারিতা বহু গুণে বৃদ্ধি পায়। 

উল্লেখ্য সমস্ত মোবাইলের ব্যাটারির কার্যক্ষমতা এক রকম নয়। স্বাধারণত উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এই প্রক্রিয়ায় ১০ সেকেন্ডেই পুরো চার্জ হয়ে যায়। অন্যান্য ব্যাটারি চার্জ হতে তার চেয়ে বেশি সময় লাগতেই পারে। কিন্তু এটুকু নিশ্চিত যে, এই প্রক্রিয়ায় স্বাভাবিকের তুলনায় অনেক কম সময়ে ব্যাটারি চার্জ করা সম্ভব।


বিডি-প্রতিদিন/ ১৮ জানুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর