১৯ জানুয়ারি, ২০১৭ ১০:১৫

এবার সাংবাদিকতায় হাতেখড়ি রোবটের!

অনলাইন ডেস্ক

এবার সাংবাদিকতায় হাতেখড়ি রোবটের!

প্রতীকী ছবি

মানুষের বিভিন্ন কাজ আগেই করেছে। এবার সৃজনশীল পেশা সাংবাদিকতাতেও হাতেখড়ি হল রোবটের। চীনের  একটি সংবাদপত্রে বুধবার প্রকাশিত হল রোবট সাংবাদিকের লেখা প্রথম প্রতিবেদন। মাত্র কয়েক মুহূর্তের মধ্যেই ৩০০ শব্দের প্রতিবেদন লিখে ফেলেছে জিয়াও ন্যান নামে এই রোবট।

এবিপি আনন্দের খবর, চীনের গুয়াংঝৌ প্রদেশের সাউদার্ন মেট্রোপলিস ডেইলি নামে একটি সংবাদপত্রে ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়। বসন্তকালে উৎসবের সময় বহু মানুষের ভ্রমণের প্রবণতা নিয়েই প্রতিবেদন লিখেছে জিয়াও ন্যান।

পিকিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়ান জিয়াওজুন এই রোবট সাংবাদিক প্রকল্পের প্রধান। তিনি বলেছেন, ‘সাধারণ সাংবাদিকদের তুলনায় জিয়াও ন্যানের তথ্য বিশ্লেষণের ক্ষমতা অনেক বেশি। সে দ্রুতগতিতে খবর লিখতেও পারে। কিন্তু তার মানে এই নয় যে কিছুদিনের মধ্যেই বুদ্ধিমান রোবটরা সম্পূর্ণভাবে সাংবাদিকদের জায়গা নিয়ে নেবে।’

রোবট সাংবাদিকের লেখা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে চীনে সাংবাদিকদের মধ্যে কর্মহীন হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তবে জিয়াওজুন সাংবাদিকদের আশ্বস্ত করেছেন। তিনি বলেছেন, রোবট সাংবাদিকের মুখোমুখি সাক্ষাৎ নেওয়া, পাল্টা প্রশ্ন করা বা জবাব দেওয়ার ক্ষমতা নেই। এমনকি, খবরের বিভিন্ন দিক আলাদা করে বুঝতেও পারে না জিয়াও ন্যান। ফলে এখন সাংবাদিক ও সম্পাদকদের সাহায্য করাই রোবটের কাজ।

বিডি-প্রতিদিন/১৯ জানুয়ারি, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর